শাবিতে শিক্ষক সমিতি নির্বাচনের ভোটগ্রহণ চলছে

শাবিপ্রবি প্রতিনিধি ।। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ‘শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি’র নির্বাচন-২০২০ ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার সকাল সাড়ে নয়টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে এই নির্বাচন।

নির্বাচন কমিশনার বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মহিবুল আলম জানান, ‘নির্বাচনে ১১টি পদের বিপরীতে শিক্ষকদের তিনটি প্যানেলে মোট ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। এ বছর বিশ্ববিদ্যালয়ের মোট ভোটার ৫৬৮ জন শিক্ষক। এর মধ্যে ১৩৩ জন শিক্ষকের শিক্ষা ছুটি, লিয়েন এবং অব্যাহতি প্রক্রিয়াধীন রয়েছে।’

নির্বাচনে আওয়ামীপন্থী ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’ থেকে এ বছর থেকে সভাপতি পদে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আব্দুল গণি, সহ-সভাপতি পদে রসায়ন বিভাগের অধ্যাপক ড. আশরাফুল আলম, কোষাধ্যক্ষ পদে জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক মো. মুয়্যিদ হাসান, সাধারণ সম্পাদক পদে লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক চৌধুরী আব্দুল্লাহ আল-হোসাইনী, যুগ্ম-সম্পাদক পদে সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সৌরভ রায় প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া একই প্যানেল থেকে ছয়টি সদস্য পদের বিপরীতে রসায়ন বিভাগের অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. আশরাফুল ফেরদৌস চৌধুরী, নৃ-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জাফরিন আহমেদ লিজা, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. মেহেদী হাসান নাহিদ, ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক এ এস এম সায়েম ও গণিত বিভাগের প্রভাষক এস এম সাইদুর রহমান প্রার্থী হয়েছেন।

অপরদিকে আওয়ামী-বামপন্থী শিক্ষকদের ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ প্যানেল থেকে সভাপতি পদে গণিত বিভাগের অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সহ-সভাপতি পদে সমাজকর্ম বিভাগের অধ্যাপক আমিনা পারভীন, কোষাধ্যক্ষ পদে পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জায়েদা শারমিন, সাধারণ সম্পাদক পদে সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম ও যুগ্ম-সম্পাদক পদে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ শাহাদাত হোসেন প্রার্থী হয়েছেন। এছাড়া ছয়টি সদস্য পদে এই প্যানেল থেকে ফরেস্ট্রি এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. নারায়ণ সাহা, অর্থনীতি বিভাগের অধ্যাপক জহীর উদ্দিন আহমদ, লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মো. সামিউল ইসলাম, স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক শুভজিৎ চৌধুরী, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের ড. শেখ মির্জা নুরুন্নবী, জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের প্রভাষক সেতু আক্তার প্রার্থী হয়েছেন।

অন্যদিকে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের ‘মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশি জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধে শ্রদ্ধাশীল শিক্ষক ফোরাম’ থেকে সভাপতি পদে ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ইঞ্জি. অধ্যাপক ড. মোহাম্মদ ইকবাল, সহ-সভাপতি পদে ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মো: নজরুল ইসলাম, কোষাধ্যক্ষ পদে সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহ মো. আতিকুল হক, সাধারণ সম্পাদক পদে সহযোগী অধ্যাপক মুহাম্মদ মোরাদ ও যুগ্ম-সম্পাদক পদে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আশরাফুল জাহান প্রার্থী হয়েছেন।

ছয়টি সদস্য পদে একই প্যানেল থেকে গণিত বিভাগের অধ্যাপক ড. সাজেদুল করিম, বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহিম, গণিত বিভাগের অধ্যাপক ড. আশরাফ উদ্দীন, ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. খালিদুর রহমান প্রার্থী হয়েছেন।

নির্বাচনে প্রিজাইডিং অফিসার হিসেবে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আব্দুল হান্নান, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহসিন আজিজ খান ও অধ্যাপক ড. আহমদ সায়েম এবং পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. লুৎফুল এলাহী কাওসার দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুন