মার্কিন শহরে মাইকে আজান প্রচারের অনুমতি

যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের প্যাটারসন শহরের কর্তৃপক্ষ মাইকে আজান প্রচার বিষয়ক একটি অধ্যাদেশে প্রাথমিক অনুমোদন দিয়েছে।

এই পদক্ষেপের আওতায় প্যাটারসন শহরের শব্দ দূষণ সংক্রান্ত অধ্যাদেশ থেকে আজান বাদ দেওয়া হবে এবং প্রতিদিন সকাল ৬টা থেকে রাত ১০টার মধ্যবর্তী সময়ে মসজিদের বাইরে আজান প্রচারের অনুমোদন দেওয়া হবে। অবশ্য বাস্তবায়নের আগে এ বিষয়ে আরও দুটি গণশুনানি হবে।

গত মঙ্গলবার কাউন্সিল সদস্যদের ভোটে ৭-০ ব্যবধানে এই অধ্যাদেশ পাস হয় বলে মিডলইস্ট আইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে। ভোট দানে বিরত থাকেন দুই কাউন্সিল সদস্য।

প্যাটারসনের কাউন্সিলম্যান উইলিয়াম ম্যাককয় এই পদক্ষেপের পক্ষে নিজের সমর্থন জানিয়ে বলেন, ‘আমরা একটি সমস্যার সমাধান করছি, যার কোনো অস্তিত্ব নেই।’

এ উদ্যোগ প্রসঙ্গে আমেরিকান-ইসলামিক সম্পর্ক বিষয়ক কাউন্সিলের (সিএআইআর) নিউজার্সি অধ্যায়ের নির্বাহী পরিচালক সালায়েদিন মাকসুত বলেন, ‘(আজান) অন্তর্ভুক্ত করার প্রশংসনীয় এই পদক্ষেপ গ্রহণ করায় প্যাটারসনের কর্মকর্তাদের আমরা সাধুবাদ জানাই এবং প্রস্তাবিত অধ্যাদেশ পাস করতে তাদের আমরা উৎসাহ দিচ্ছি।’

মাকসুত এক্ষেত্রে গির্জার ঘণ্টাধ্বনির কথা উল্লেখ করেন, যা যুক্তরাষ্ট্রের সব অঞ্চলজুড়ে উচ্চ শব্দে প্রচারের অনুমোদন রয়েছে। তিনি বলেন, মুসলমানদের প্রতিদিনের পাঁচবারের প্রার্থনায় আজান একটি অবিচ্ছেদ্য অংশ। গির্জা ঘণ্টাধ্বনির মতো আজানও প্রার্থনাকারীদের প্রার্থনালয়ে যাওয়ার আহ্বান জানায়।

প্রসঙ্গত, প্যাটারসন শহরে প্রায় ৩০ হাজার মুসলমানের বসবাস এবং এই শহরজুড়ে বিভিন্ন স্থানে ১৫টিরও বেশি মসজিদ রয়েছে। এর আগে ২০০৪ সালে অনুরূপ এক অধ্যাদেশে যুক্তরাষ্ট্রের হামট্রামাক ও মিশিগানের মতো কিছু শহরে আজান প্রচারের অনুমোদন দেওয়া হয়। সূত্র : সমকাল।

শেয়ার করুন