ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে এবার ‘খাস কালেকশন’ বন্ধের নির্দেশনা

কোম্পানীগঞ্জ প্রতিনিধি ॥ পাথর উত্তোলন বন্ধের পর এবার ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে খাস কালেকশন (তাৎক্ষণিক খাজনা আদায়) বন্ধের নির্দেশনা এলো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর (বিএমডি) মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ জাফর উল্লাহ স্বাক্ষরিত এক পত্রে ইজারাবিহীন ভোলাগঞ্জের পাথর কোয়ারিতে পাথর উত্তোলন ও খাস কালেকশনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। স্মারকের কপি এরই মধ্যে সিলেটের জেলা প্রশাসকের কাছে এসে পৌঁছেছে। জেলা প্রশাসক এ সংক্রান্ত নির্দেশনা এরই মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে প্রেরণ করেছেন।

স্মারকের আদেশে বলা হয়, ‘খনি ও খনিজ সম্পদ (নিয়ন্ত্রণ ও উন্নয়ন) আইন, ১৯৯২ এর আলোকে খনিজ সম্পদ বিধিমালা, ২০১২ গত ০৩.১২.২০১২ তারিখে জারিকৃত ও গেজেটে প্রকাশিত হয়েছে। উক্ত বিধিমালা জারি হওয়ায় সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলাধীন ভোলাগঞ্জ পাথর কোয়ারির খাস আদায় সংক্রান্ত বিএমডি’র ১৫.০৩.২০১২ তারিখের নং-খসউব্যু/ইঃ-সাঃপাঃ/৩৫/০২(খন্ড-২)/৭২৩ স্মারক পত্রের কার্যকারিতা থাকেনা। এছাড়া, সুত্রস্থ স্মারকের পত্রে সিলেট জেলার সকল পাথর কোয়ারি (ইজারাকৃত পাথর কোয়ারি ব্যতিত) হতে পাথর উত্তোলন বন্ধে করণীয় বিষয়ে সরকারের সুস্পষ্ট নির্দেশনা প্রদান করা হয়েছে। উক্ত নির্দেশনা অনুয়ায়ী, সকল পাথর কোয়ারি (ইজারা ব্যতিত) থেকে পাথর উত্তোলন বন্ধ রাখার অনুরোধ করা হল।’

এ বিষয়ে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুমন আচার্য জানান, বিধি বহির্ভূতভাবে যান্ত্রিক পদ্ধতিতে পাথর উত্তোলনের ফলে ভোলাগঞ্জে পরিবেশের অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে। যান্ত্রিক পদ্ধতিতে পাথর উত্তোলনের ওপর সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও খাস কালেকশন চালু থাকায় বন্ধ হচ্ছিল না পাথর উত্তোলন। এ অবস্থায় খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোতে খাস কালেকশন বন্ধের জন্য আবেদন জানানো হয়। এর প্রেক্ষিতে গত মঙ্গলবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে বিএমডি। তিনি বলেন, এ নির্দেশনা পেয়ে খাস কালেকশন বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে, শ্রমিক মৃত্যু ঠেকাতে সিলেটের সর্ববৃহৎ পাথর কোয়ারি কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ ও শাহ্ আরফিন টিলায় গত এক সপ্তাহ ধরে পাথর উত্তোলন বন্ধ রয়েছে। পাথর উত্তোলন বন্ধ থাকায় এ শিল্পের সাথে সংশ্লিষ্ট কয়েক হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছেন। ক্ষতির মুখে পড়েছেন কয়েকশ পাথর ব্যবসায়ী। শতাধিক ক্রাশার মিল কারখানা এরই মধ্যে বন্ধ হয়ে গেছে।

শেয়ার করুন