বঙ্গবন্ধুকে নিয়ে লেখা শাহ আবদুল করিমের গান শুনলেন প্রধানমন্ত্রী

ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে গান শোনেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফোকাস বাংলা

সুনামগঞ্জ প্রতিনিধি ।। জাতির পিতা বঙ্গবন্ধু শেথ মুজিবুর রহমানকে নিয়ে গান লিখেছিলেন বাউল সম্রাট শাহ আবদুল করিম। এমন একটি গান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গেয়ে শোনালেন করিমেরই ছেলে বাউলশিল্পী শাহ নূর জালাল।

বুধবার সকালে ভিডিও কনফারেন্সে সুনামগঞ্জে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষ থেকে যুক্ত হয়ে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অবস্থানরত প্রধানমন্ত্রীকে গানটি গেয়ে শোনান তিনি।

হাই-টেক পার্ক, ট্রেনিং সেন্টার, বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র ও ২৩টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নসহ পাঁচটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে সুনামগঞ্জের সঙ্গে যুক্ত হয়ে প্রথমেই বাউল গান শুনতে চান প্রধানমন্ত্রী।

এ সময় শাহ নূর জালাল নিজের পরিচয় দিয়ে বঙ্গবন্ধুকে নিয়ে তার বাবার লেখা- ‘শেখ মুজিব বঙ্গবন্ধু সবাই কয়, বন্ধু ছিলেন সত্য বটে, আসলে শত্রু নয়। স্বার্থের জন্য স্বার্থপরে ভারতকে বিভক্ত করে, তেইশ বছর শোষণের পরে বাঙালি সচেতন হয়…শেখ মুজিব জাতির পিতা করিম বলে নাই সংশয়’ গেয়ে ওঠেন।

গানের শেষে শাহ আবদুল করিমের ছেলে শাহ নূর জালাল বলেন, ‘বাবার অনেক গান রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে। আমি গানগুলি নিয়ে একবার আপনার সাথে দেখা করার অনুমতি চাই।’

উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘হ্যাঁ নিশ্চয়ই। গানগুলি রেকর্ড করান। আমার মনে হয় সুনামগঞ্জের ডিসি সাহেব এবং সাংস্কৃতিক মন্ত্রণালয় উদ্যোগ নিলে গানগুলো ভালোভাবে প্রচার করা যেতে পারে।’

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ প্রধানমন্ত্রী শেথ হাসিনাকে বলেন, ‘মুজিব বর্ষে সুনামগঞ্জের চারজন প্রধান বাউলসহ ৪৩০ জন শিল্পীর গান সংগ্রহ করা হচ্ছে। গানগুলি সংরক্ষণ করব আমরা।’

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, মালেক হুসেন পীরসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, বাউল শিল্পী, প্রকল্পের সুবিধাভোগীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন