পৃথিবীর বৃহত্তম পিয়াজু বানিয়ে গ্রিনিচ ওয়ার্ল্ড রেকর্ড বুকে শেফ অলি খান

সাজু আহমদ, লন্ডন থেকে ।। লন্ডন মুসলিম সেন্টারের বান্নাঘরে ২৫ জন স্বেচ্ছাসেবকের সহযোগিতা ও আট ঘন্টার পরিশ্রমের ফলে ১৭৫ কেজি ওজনের ওনিয়ন ভাজি (পিয়াজু) বানিয়ে গ্রিনিচ রেকর্ড বুকে নতুন রেকর্ড এর অধিকারী হলেন বাংলাদেশ ক্যাটারিং এসোসিয়েশন ইউকের সাবেক সেক্রেটারি সেলিব্রেটি শেফ অলি খান।এর আগের রেকর্ডটি ছিল ১০২.২ কেজি। বিভিন্ন ক্ষেত্রে বিলেতে বাংলাদেশিদের সাফল্যের ধারাবাহিকতায় নতুন আরেকটি সাফল্য যোগ হলো।

দুপুর ২টা থেকে এই বিশাল কর্মযজ্ঞ দেখতে লন্ডন মুসলিম সেন্টারের বান্নাঘরের বাহিরে ভিড় জমান দেশি বিদেশি মিডিয়া কর্মীরা। বিবিসি পুরো অনুষ্ঠানটি রেকর্ড করেছে এবং তা মার্চের প্রথম সপ্তাহে সম্প্রচার করবে বলে জানা গেছে।

রান্নাঘরে প্রথমে একটি বিশাল খাঁচার মধ্যে পিয়াজুর কাঁচামাল অনেকক্ষন ধরে তৈরি করেন অলি খান ও স্বেচ্ছাসেবকরা। পরে এটাকে তৈরি করে তৈরিকৃত ১৭৫ কেজি ওজনের পিয়াজুটি ক্রেনের মাধ্যমে বিশেষভাবে তৈরি তেলের পাত্রে রেখে ভাজা হয় প্রায় দুই ঘন্টা এবং এর সাথে সাথে নিয়ন্ত্রণ করা হয় তাপমাত্রা।এটি পুরোপুরি তৈরি হওয়ার পরে এটিকে মাপা হয় এবং গ্রিনিচ রেকর্ড বুকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এটিকে নতুন রেকর্ড এবং অলি খানকে বিজয়ী ঘোষণা করেন। আর এভাবেই তৈরি হয় বিশ্বের সবচেয়ে বড় ওনিয়ন ভাজি (পিয়াজু)।

এ প্রসঙ্গে গ্রিনিচ রেকর্ডধারী অলি খান বলেন, এটা করা আমার পুরো টীম ছাড়া সম্বব ছিল না। এটা শুধু আমাদের বিজয় নয়, এটা পুরো গ্রেট ব্রিটেনের বিজয়। যে ব্রিটেনকে প্রতিনিধিত্ব করতে আমরা গর্ববোধ করি।

অনুষ্ঠানের স্পনসর ছিল জাস্ট ইট এবং চ্যারিটি পার্টনার ছিল ইস্ট লন্ডন মসজিদ।

শেয়ার করুন