সিলেটের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মেলা বুধবার শুরু

সিলেটের সকাল রিপোর্ট ॥ সিলেট বিভাগের সবচেয়ে বড় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পণ্য, সেবা এবং ডিজিটাল লাইফস্টাইল বিষয়ক মেলার আয়োজন করেছে বাংলাদেশ কম্পিউটার সমিতির সিলেট শাখা। ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো সিলেট ২০২০’ শীর্ষক এ এক্সপোর শুরু হচ্ছে বুধবার থেকে। এই মেলায় টাইটেল স্পন্সর গ্রামীণফোন।

সিলেট জেলা স্টেডিয়ামের মোহাম্মদ আলী গণি জিমনেশিয়ামে এক্সপো শুরু হয়ে চলবে আগামী ২৬ জানুযারি পর্যন্ত। সকালে উদ্বোধনী অনুষ্ঠানের আগে প্রদর্শনীর এক্সপো থেকে শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে এক্সপো ভ্যেনুতে শেষ হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট সিটি কর্পোরেশনের প্রাক্তন মেয়র বদরউদ্দিন আহমদ কামরান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন এবং সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি তাহমিন আহমদ।

পাঁচ দিনব্যাপী এ প্রদর্শনীতে আইসিটি খাতের সকল অংশীদার অংশগ্রহণ করবেন এবং এক্সপোর মাধ্যমে একই ছাদের নিচে দেশে তৈরি অত্যাধুনিক সব আইসিটি পণ্য ও সেবা প্রদর্শনীর পাশাপাশি এ ক্ষেত্রে দেশের নানা সাফল্যের বিষয় তুলে ধরা হবে এ এক্সপোতে।

দেশি-বিদেশি বিনিযয়োগকারীরাও এ এক্সপোতে উপস্থিত থেকে দেশীয় উদ্ভাবনগুলো সামনাসামনি দেখে সেগুলো সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। এছাড়া, হার্ডওয়্যার তৈরিতে নতুন বিনিয়োগের পাশাপাশি রপ্তানিতেও আগ্রহী করতে এ প্রদর্শনীর আয়োজন। এক্সপোতে বেশ কয়েকটি সেমিনার এবং সেশনের মাধ্যমে গত দশ বছরে ডিজিটাল বাংলাদেশের সাফল্য তুলে ধরা হবে।

তাছাড়া দর্শনাথীদের জন্য গ্রামীণফোনের স্টলে ফোরজি, মাইজিপি, বাইস্কোপ, জিপি মিউজিক, জিপি অ্যাকসেলেটর ও আইওটি সেবা প্রদর্শন করা হবে।

মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও বিসিবি’র পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল এবং সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্র্রি (এসসিসিআই) প্রেসিডেন্ট আবু তাহের মোহাম্মদ শোয়েব।

অনুষ্ঠানে গ্রামীণফোনের উচ্চপদস্থ অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত থাকবেন। পাঁচ দিনব্যাপী মেলায় প্রতিদিনই সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি, এক্সপোতে অঙ্কন প্রতিযোগিতা, পর্যটন খাতে আইসিটি নিয়ে সেমিনার, নারী উদ্যোক্তাদের জন্য আইসিটি সম্পর্কিত সেমিনার এবং রাফেল ড্র অনুষ্ঠিত হবে।

অতিথি হিসেবে এক্সপোতে অংশগ্রহণ করবেন অভিনেত্রী ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক শমী কায়সার, সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এক্সপো পরিদর্শন করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

এ এক্সপো স্পন্সর করা প্রসঙ্গে গ্রামীণফোনের সিলেট র্সাকেলের প্রধান এ. এস. এম হেদায়েতুল হক বলেন, ‘আইসিটি খাতে বিনিযয়োগ বায়াতে প্রযুক্তিখাতে আঞ্চলিক ও বৈশ্বিক বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশ উদীয়মান দেশ হিসেবে পরিচিতি পাচ্ছে। এখন সময় এসেছে আমাদের আইসিটি খাতকে প্রতিযোগিতামূলক একটি জায়গায় নিয়ে যাওয়ার। আর এক্ষেত্রে, এ এক্সপো আমাদের স্থানীয় উদ্ভাবন প্রদর্শনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

শেয়ার করুন