সিলেটের চার উপজেলায় বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করবে বিএইচডিআই

সিলেটের সকাল রিপোর্ট ॥ সিলেটে গরিব ও দুস্থ রোগীদের বিনামূল্যে চিকিৎসেবা প্রদান করবে বাংলাদেশ হেলথ ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (বিএইচডিআই)। ২৬ থেকে ৩১ জানুয়ারি বিয়ানীবাজার, জকিগঞ্জ, বালাগঞ্জ ও বিশ্বনাথ উপজেলায় গরীব রোগীদের মাঝে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম, স্বাস্থসেবা প্রদান করা হবে। এ উপলক্ষে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীদের সমন্বয়ে ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল যুক্তরাজ্য থেকে সিলেটে এসেছেন। রোববার সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এমনটাই জানালেন বিএইচডিআই’র উদ্যোক্তা ডা. আলী আহমদ শুয়াইব।
সংবাদ সম্মেলনে তিনি জানান, বাংলাদেশ হেলথ ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ যুক্তরাজ্য নিবন্ধিত দাতব্য সংস্থা। যুক্তরাজ্য বসবাসকারী পেশাদার স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবী আর চিকিৎসকদের সমন্বয়ে এ সস্থাটি গঠিত। এ সংস্থার মূল লক্ষ্য বাংলাদেশের অসহায় দরিদ্র্র মানুষকে চিকিৎসা সহায়তা করা। তিনি বলেন, ‘বিএইচডিআই বিভিন্নভাবে আর্ত-মানবতার সেবায় কাজ করে যাচ্ছে। আমরা প্রতিবছর যুক্তরাজ্য থেকে আমাদের সদস্যদের নিয়ে বাংলাদেশে চিকিৎসা ভ্রমনের আয়োজন করি। এই ভ্রমনে আমরা গরিব মানুষের জন্য ওষুধ, চিকিৎসা সরঞ্জাম, স্বাস্থসেবা এবং স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকি। এতে আমাদের তৃণমূল পর্যায়ে অসহায় মানুষের অবস্থা পর্যবেক্ষণের সুযোগ হয়। আর নিরীক্ষণের মাধ্যমে আমরা তাদের জন্য যথার্থ ব্যবস্থা নিতে পারি।’
তিনি জানান, তাদের দীর্ঘ মেয়াদী পরিকল্পনায় আরও অনেক কার্যক্রম আছে। যার মধ্যে রয়েছে টেলিমেডিসিনএ্যাপ। প্রযুক্তির সহায়তায় গ্রাম্য রোগীদেরকে বিশ্বের বড় বড় ডাক্তারদের কাছ থেকে চিকিৎসা-পারামর্শ পাওয়ার ব্যবস্থা করা। এছাড়াও একটি উন্নত মানের নার্সিং কলেজ প্রতিষ্ঠা করা। যার সাহায্য তৃনমূল পর্যায়ে চিকিৎসা ব্যবস্থাকে মানসম্মত পর্যায়ে উন্নীত করা যায়।
তিনি জানান, ২৭ জানুয়ারি বিয়ানীবাজার, ২৮ জানুয়ারি জকিগঞ্জ, ২৯ জানুয়ারি শায়েস্তাগঞ্জ এবং ৩০ জানুয়ারি বিশ্বনাথ উপজেলায় বিনামূলে চিকিৎসেবা প্রদান করা হবে। এছাড়া, মেজরটিলাস্থ হেক্সাস এর প্রধান কার্যালয় ও সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে প্রথিমিক চিকিৎসা বিষয়ক তিন দিনের প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করা হয়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএইচডিআই’র সভাপতি ডা. কাউসার হক, ডা. আব্দুল হালিম, ডা. সামছুজ্জামান, ডা. আলীম উদ্দিন, ডা. সিহাব, ডা. আব্দুর রহিম, ডা. বিলাল খান, আক্তারুজ্জামান, রাহেনা আদেলিয়া, সায়মা চৌধুরী, আখলাক পান্না, বিলাল সেখ ও কামাল আহমেদ মাছুম।

শেয়ার করুন