সরস্বতীর প্রতিমা শোভাযাত্রায় উচ্চ শব্দের সাউন্ড সিস্টেম ব্যবহার না করার অনুরোধ

সিলেটের সকাল ডেস্ক ।। জনসাধারণের অসুবিধার কথা চিন্তা করে আসন্ন সরস্বতী পূজার প্রতিমা শোভাযাত্রায় ডিজে, উচ্চ শব্দের সাউন্ড সিস্টেম এবং মাইক ব্যবহার না করার অনুরোধ জানিয়েছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)।

মঙ্গলবার  সন্ধ্যায় সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা স্বাক্ষরিত ও গণমাধ্যমে প্রেরিত এক গণবিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

গণবিজ্ঞপ্তিতে আসন্ন সরস্বতী পূজা উদযাপন উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে সিলেট মহানগর পুলিশের (এসএমপি) পক্ষ থেকে। একই সাথে ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে পূজা উদযাপনের লক্ষে এসএমপির দেয়া নির্দেশনাসমূহ অনুসরণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

গণবিজ্ঞপ্তিতে যা বলে হয়েছে,

  • শ্রী শ্রী সরস্বতী পূজা আয়োজক কর্তৃপক্ষকে নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োগ করে অনুষ্ঠানস্থলের সার্বিক শৃঙ্খলা রক্ষা ও অনাকাংখিত ব্যক্তি/বস্তু সম্পর্কে সজাগ দৃষ্টি রাখা।

  • প্রতিটি পূজা মণ্ডপে পূজা উদযাপন কমিটি কর্তৃক পর্যাপ্ত আলোর ব্যবস্থা নিশ্চিত করা।

  • বিদ্যুৎ এবং পানি সরবরাহ নিশ্চিতকল্পে পূজা কমিটি কর্তৃক পূর্বেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সমন্বয় করা।

  • পূজা মণ্ডপে এবং র‌্যালিতে ব্যাগ, থলে, পোটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোন বস্তু বহনকে নিরুৎসাহিত করা। পূজা মণ্ডপের আশেপাশে কোন ফেরিওয়ালা, বাদাম, চানাচুর বিক্রেতা বা ছদ্মবেশী কোন হকার, অজ্ঞান পার্টি, মলম পার্টি হতে সতর্ক থাকা।

  • পূজা মণ্ডপের পাশে এবং র‌্যালিতে অগ্নিনির্বাপণ যন্ত্রের ব্যবস্থা রাখা এবং প্রয়োজনে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমে (০১৭৩০-৩৩৬৬৪৪) সাথে যোগাযোগ করা।

  • র‌্যালিতে জনসাধারণের বিরক্তি উৎপাদনকারী কোন ধরনের ডিজে, উচ্চ শব্দের সাউন্ড সিস্টেম এবং মাইক ব্যবহার নিরুৎসাহিত করা হল।

  • রং ছিটানো বা জনশৃঙ্খলা বিরোধী ও জনগণের জন্য বিরক্তিকর কর্মকাণ্ড হতে বিরত থাকার জন্য অনুরোধ করা হল।

  • যে কোন ধরনের গুজবের বিষয়ে তাৎক্ষনিকভাবে দায়িত্বরত পুলিশ সদস্য, সংশ্লিষ্ট থানা অথবা পুলিশ কন্ট্রোল রুমকে অবহিত করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

  • সিলেট মেট্রোপলিটন পুলিশের জরুরী নম্বর সমূহ :পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬, অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন)- ০১৭১৩-৩৭৪৫০৭, অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ)-০১৭৬৯-৬৯১৩২৬ ডিসি (সদর ও প্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০৯, ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১, ডিসি (ডিবি ও প্রসিকিউশন) ০১৭৬৯-৬৯১৩২৭, ওসি, কোতোয়ালি থানা-০১৭১৩-৩৭৪৫১৭, ওসি, জালালাবাদ থানা -০১৭১৩-৩৭৪৫২২, ওসি, এয়ারপোর্ট থানা -০১৭১৩-৩৭৪৫২১, ওসি, দক্ষিণ সুরমা থানা -০১৭১৩-৩৭৪৫১৮, ওসি, শাহপরান (র.) থানা -০১৭১৩-৩৭৪৩১০, ওসি,মোগলাবাজার থানা -০১৭১৩-৩৭৪৫১

  • যে কোন জরুরী প্রয়োজনে সিলেট মেট্রোপলিটন পুলিশ এর কন্ট্রোল রুমের নম্বর ০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮ (২৪ ঘণ্টা খোলা) অথবা জাতীয় জরুরী সেবা ৯৯৯ এ যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

এছাড়াও সিলেট মহানগর এলাকার  সনাতন ধর্মাবলম্বীদের আসন্ন সরস্বতী পূজা উদযাপনের এবং সার্বিক আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের স্বার্থে সিলেট মহানগরী পুলিশ আইন-২০০৯ এর প্রদত্ত ক্ষমতা বলে অত্র গণবিজ্ঞপ্তিটি জারি ও সরস্বতী পূজা ২০২০ শেষ না হওয়া পর্যন্ত তা বলবত থাকবে বলে জানানো হয়েছে এবং সিলেট মেট্রোপলিটন পুলিশ শান্তিশৃঙ্খলা বজায় রেখে ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে  শ্রী শ্রী সরস্বতী পূজা  উদযাপনের স্বার্থে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করা হয়েছে।

শেয়ার করুন