মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড সম্পন্ন

ডেস্ক রিপোর্ট:মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে সিলেট বিভাগীয় ‘বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা-২০২০’ সম্পন্ন হয়েছে। শুক্রবার দিনভর শহরতলির বটেশ্বরস্থ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এই প্রতিযোগিতা হয়। বাংলাদেশ বিজ্ঞান একাডেমির আয়োজনে এবং এমইউ সিএসই সোসাইটির তত্ত্বাবধানে এই বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা সম্পন্ন হয়।
আয়োজকরা জানান, সিলেট বিভাগীয় এই প্রতিযোগিতায় বিভিন্ন স্কুল ও কলেজের দেড় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এসএসসি ও এইচএসসি সমমানের দুটি গ্রুপে শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতায় উভয় গ্রুপ থেকে শীর্ষ ১০ জন করে ২০ জনকে জাতীয় প্রতিযোগিতার জন্য নির্বাচিত ও পুরস্কৃত করা হয়। আগামী ২৪ জানুয়ারি এসব প্রতিযোগী ঢাকায় জাতীয় প্রতিযোগিতায় অংশ নেবে।
শুক্রবার সকাল ১০টায় বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণকারীদের পরীক্ষা গ্রহণ করা হয়। পরে বেলা আড়াইটায় হয় বিশেষ সেমিনার। এ সেমিনারে অংশগ্রহণকারীরা গণিত, জীববিজ্ঞান, রয়ায়ন ও পদার্থবিজ্ঞান বিষয়ে অতিথিদের বিভিন্ন প্রশ্ন করে। তাদের প্রশ্নের জবাব দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. আশরাফ আলম, জিন প্রকৌশল ও জৈব প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক গকুল চন্দ্র বিশ্বাস, গণিত বিভাগের প্রভাষক অধ্যাপক অমিত চক্রবর্তী এবং মেট্রোপলিটন ইউনিভার্সিটির সিএইস বিভাগের অধ্যাপক চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ। পুরো অনুষ্ঠানের সমন্বয়ক ছিলেন এমইউর সহকারী অধ্যাপক ফুয়াদ আহমেদ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. এএসএম ইফতেখার উদ্দিন, ডেপুটি রেজিস্ট্রার লোকমান আহমদ চৌধুরী প্রমুখ। বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে সনদপত্র দেওয়া হয়। এছাড়া শীর্ষ ২০ জনকে সনদপত্র ও মেডেল প্রদান করা হয়।

শেয়ার করুন