বাংলা একাডেমি পুরস্কার পেলেন সিলেটের ওয়াসি আহমেদসহ ১০ কবি-লেখক

সিলেটের সকাল রিপোর্ট :: বাংলা ভাষা ও সাহিত্যের গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৯৬০ সাল থেকে প্রতি বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হয়। এ বছর দশটি বিভাগে দশজন লেখক এ পুরস্কার পাচ্ছেন। পুরস্কার প্রাপ্তদের মধ্যে কথা সাহিত্যে বিভাগের সিলেটের ওয়াসি আহমেদ মনোনীত হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্ত ১০ কবি-লেখকের নাম ঘোষণা করেন। পুরস্কারপ্রাপ্ত কবি ও লেখকদের হাতে তিন লাখ টাকা, সনদপত্র ও স্মারক তুলে দেওয়া হবে। আগামী ২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে পুরস্কার তুলে দেবেন।

ওয়াসি আহমেদ বাংলাদেশী উপন্যাসিক এবং ছোটগল্প লেখক। পূর্বে সরকারি কর্মচারী এবং কূটনীতিক ছিলেন, তিনি দৈনিক দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক হিসাবে যুক্ত ছিলেন এবং বেশ কয়েকটি বাংলা এবং ইংরেজি পত্রিকায় কাজ করেছেন। তিনি সিলেটে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তিনি ছাড়াও ২০১৯ সালে কবিতায় মাকিদ হায়দার, প্রবন্ধ ও গবেষণায় স্বরোচিষ সরকার, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে রফিকুল ইসলাম বীর উত্তম, অনুবাদে খায়রুল আলম সবুজ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণে ফারুক মঈনউদ্দীন, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, নাটকে রতন সিদ্দিকী, শিশুসাহিত্যে রহীম শাহ এবং ফোকলোরে সাইমন জাকারিয়াকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে হাবীবুল্লাহ সিরাজী বলেন, বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদের বৈঠকে পুরস্কারপ্রাপ্তদের নাম চূড়ান্ত করা হয়েছে।

শেয়ার করুন