ক্যান্সারের ঝুঁকি কমাবে শীতের যে সবজি

সিলেটের সকাল ডেস্ক :: শীতে বাজারে পাওয়া যায় বিভিন্ন ধরনের সবজি। আর এসব মজাদার সবজি নিয়ে নানাবিধ খাবারও রান্না করে থাকি আমরা। তবে আমরা অনেকেই জানি না এসব সবজির পুষ্টিগুণ।

শীতের সবজি বাঁধাকপি সবাই চিনলেও এর পুষ্টিগুণ সম্পর্কে আমাদের জানা নেই। রান্না ও সালাদ তৈরিতে বাঁধাকপি খেয়ে থাকি আমরা, যা খাবারে বাড়তি স্বাদ যোগ করে।

গবেষণা বলছে, ভিটামিন সি, ই, কে, ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজসহ বিভিন্ন ধরনের ক্যারোটেনেয়ড সমৃদ্ধ সবজি হচ্ছে বাঁধাকপি। এই সবজি ক্যান্সার প্রতিরোধে কাজ করে।

গবেষণায় আরও দেখা গেছে, নিয়মিত বাঁধাকপি খেলে রক্তচাপ কমে, হজমশক্তি বাড়ায়, প্রদাহ কমায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

গবেষণায় বলছে, লাল বাঁধাকপিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ক্যান্সারের সেল বৃদ্ধি বাধাগ্রস্ত করে।

ইউরোপিয়ান জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত এক তথ্য থেকে জানা যায়, বাঁধাকপির জুস স্তন ক্যান্সারের সেল বৃদ্ধি কমায়। বয়োঃসন্ধির সময় নিয়মিত বাঁধাকপির রস খেলে স্তন ক্যান্সারের ঝুঁকি ৭২ শতাংশ কমে যায়। এটি প্রস্টেট ক্যান্সার প্রতিরোধেও বেশ কার্যকরী।

জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট জার্নালের এক গবেষণা অনুসারে, বাঁধাকপিতে থাকা আইসোথিয়োকানেটস ও ক্যারোটিনয়েডস উপাদান ফুসফুসের ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

শেয়ার করুন