এবার ফ্রি মেডিকেল সেন্টার চালু করলো শামসুর রহমান ফাউন্ডেশন

শামসুর রহমান ফাউন্ডেশন আয়োজিত ফ্রি মেডিকেল সেন্টারে চিকিৎসা সুবিধা প্রদান করছেন সহযোগী অধ্যাপক ডা: সোমা বেগম

সিলেটের সকাল রিপোর্ট: সিলেটের শামসুর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে মাসিক ফ্রি মেডিকেল সেন্টার চালু করা হয়েছে। গোয়াইনঘাট উপজেলার বঙ্গবীরে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে এ ফ্রি মেডিকেল সেন্টার চালু করা হয়েছে। এ সেন্টারের মাধ্যমে প্রতি মাসে ওই এলাকার ২০ জন গরীব রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হবে।
শামসুর রহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান, যুক্তরাজ্য প্রবাসী সুফি সুহেল আহমদ জানান, সিলেটের শিক্ষার উন্নয়নের জন্য তারা তার মরহুম পিতা শামসুর রহমানের নামে ১৯৯৮ সালে এ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকে ফাউন্ডেশনের উদ্যোগে ৫ম ও ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য চালু করা হয়েছে শামসুর রহমান স্মৃতি পরীক্ষা। তিনি বলেন, কেবল শিক্ষাবৃত্তির মধ্যে তাদের কার্যক্রম সীমাবদ্ধ নেই। তারা প্রতি বছর গোয়াইনঘাট উপজেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনুদান প্রদানের পাশাপাশি দুস্থ-অসহায় মহিলাদের মধ্যে সেলাই মেশিন বিতরণ এবং এলাকার অন্যান্য সমাজ উন্নয়নমূলক কাজে সাধ্যমত অবদান রাখার চেষ্টা চালান। এবার তারা নতুন প্রকল্প হিসাবে ফ্রি মেডিকেল সেন্টারের কার্যক্রম শুরু করেছেন বলে জানান তিনি।
মেডিকেল সেন্টারে প্রতি মাসে চিকিৎসা সেবা প্রদান করবেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ও সুফি সুহেল আহমদের বোন ডা. সোমা বেগম। তিনি জানান, গোয়াইনঘাট এলাকার অনেক মানুষ চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত। তাদের দোরগোড়ায় চিকিৎসা সুবিধা পৌঁছে দিতে এ মেডিকেল সেন্টার অবদান রাখবে বলে তিনি মন্তব্য করেন।
এদিকে, সম্প্রতি এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করা হয়। ফাউন্ডেশনের চেয়ারম্যান সুফি সুহেল আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সদস্য সচিব ও কলামিস্ট জিবলু রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. সোমা বেগম, সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক সিলেটের ডাক-এর চিফ রিপোর্টার মোহাম্মদ সিরাজুল ইসলাম, চ্যানেল এস-এর ব্যুরো চিফ মো: মঈন উদ্দিন মঞ্জু, ঢাকার ডেফোডিল ইন্সটিটিউট অব আইটির প্রভাষক মো. সাইফুল্লাহ বারী ও ঢাবির ছাত্র জয় সরকার। অনুষ্ঠান সঞ্চালনা করেন সমাজকর্মী মো. নজরুল ইসলাম।

শেয়ার করুন