জামেয়া রেঙ্গা’র শতবর্ষপূর্তি মহাসম্মেলন ২৫-২৭ ডিসেম্বর

দক্ষিণ সুরমা প্রতিনিধি :: সিলেটের ঐতিহ্যবাহী দক্ষিণ সুরমার জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা মাদ্রাসার শতবার্ষিকী ও দস্তারবন্দী মহাসম্মেলন আগামী ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। সম্মেলনকে সফল করার লক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আল্লামা শায়খ বদরুল আলম এর হাতে গড়া প্রতিষ্ঠান জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা মাদ্রাসার শতবর্ষ পূর্তি উপলক্ষে দস্তারবন্দী সম্মেলনকে ঘিরে এলাকায় ব্যাপক সাড়া জেগেছে। সম্মেলনের প্যান্ডেল ও মঞ্চ তৈরির কাজ চলছে। মাইকিং, পোস্টারিং, লিফলেট বিতরণসহ মতবিনিময় অব্যাহত রয়েছে। মাদ্রাসা সংলগ্ন মাঠে প্রায় ৫০ হাজার মুসল্লীদের ধারণক্ষমতা সম্পন্ন প্যান্ডেলে তৈরীর কাজ শেষ পর্যায়ে রয়েছে।

ধারণা করা হচ্ছে, সম্মেলনে প্রায় লক্ষাধিক মুসল্লির সমাগম ঘটবে। মাদ্রাসার প্রবেশের মূল সড়ক ছাড়াও প্যান্ডেলে প্রবেশের জন্য বিকল্প সড়কে দু’টি বাঁশের সেতু তৈরী করা হয়েছে। মাদ্রাসার পুকুর ছাড়াও বাইরে ওজুর ব্যবস্থা থাকবে। সম্মেলনে প্রায় শতাধিক মাইক ব্যবহার করা হবে। দস্তারবন্দী এ সম্মেলনে প্রায় ৪ হাজার শিক্ষার্থীকে পাগড়ী প্রদান করা হবে।

আয়োজকরা জানান, প্রথম দিন আগামী ২৫ ও ২৬ ডিসেম্বর বুধবার ও বৃহস্পতিবার দুপুর ২টা থেকে রাত ১১টা পর্যন্ত এবং ৩য় অর্থাৎ শেষ দিন ২৭ ডিসেম্বর শুক্রবার বেলা ১১টা থেকে পরদিন বাদ ফজর দোয়ার মাধ্যমে ৩ দিনব্যাপী সম্মেলন সমাপ্ত হবে। সম্মেলনে এশিয়া, আফ্রিকা, ইউরোপ, আমেরিকা এবং উপমহাদেশের বরেণ্য উলামা-মাশায়েখ ও ইসলামী চিন্তাবিদগণ ওয়াজ পেশ করবেন।

সম্মেলন সফল করার লক্ষ্যে তাওয়াক্কুলিয়া ফুযালা ও আবনা পরিষদের সভাপতি ও মাদ্রাসার খাদিম মাওলানা শামছুল ইসলাম খলিল, সেক্রেটারী হাফিজ মাওলানা নুরুল ইসলাম দায়িত্ব পালন করছেন।

মহাসম্মেলন বাস্তবায়নে মাদ্রাসার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহানকে সভাপতি ও মাওলানা হাফিজকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্য বিশিষ্ট মহাসম্মেলন ইন্তেজামিয়া কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও ১৮টি উপ-কমিটি গঠন করা হয়েছে। কমিটি দায়িত্বপ্রাপ্তরা দিন-রাত কাজ করে যাচ্ছেন।

দস্তারবন্দী সম্মেলন উপলক্ষে এক হাজার পৃষ্ঠার স্মারক গ্রন্থ প্রকাশ করা হবে। ওই স্মারকে মহামান্য রাষ্ট্রপ্রতি, প্রধানমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্যের বাণী রয়েছে।

দস্তারবন্দী সম্মেলন এ সম্মেলন উপলক্ষে মাদাসার আশপাশে বেশ কয়েকটি গ্রামের আত্মীয়-স্বজনরা আসতে শুরু করেছেন। মাদ্রাসার আশপাশে খেলনার দোকান ব্যতিত কয়েক শ’শ দোকান বসবে। সিলেট নগরীর কোর্ট পয়েন্ট থেকে ১৫ কিলোমিটার দূরে দক্ষিণ সুরমা সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কের পাশে অবস্থিত জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা মাদ্রাসার শতবার্ষিকী ও দরস্তারবন্দী মহাসম্মেলন মুসলিম জনতার মধ্যে অধীর আগ্রহ বিরাজ করছে।

শেয়ার করুন