সিলেটে ‘বিপ্লব ও সংহতি দিবসে’ বিএনপির কর্মসূচি পালন

ডেস্ক রিপোর্ট: আজ ৭ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে জেলা ও মহানগর বিএনপি। বেলা ৩টায় নগরীর দরগাগেইট সংলগ্ন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সুলেমান হলে জেলা বিএনপি এবং বিকেল সাড়ে ৫টায় নগরীর দরগাগেইটস্থ হোটেল হলিসাইডের হলরুমে আলোচনা সভার আয়োজন করে মহানগর বিএনপি।
বিএনপি নেতাদের মতে, জাতীয় জীবনে একটি ঘটনাবহুল ও আলোচিত দিন। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষা ও সুসংহত করার দৃঢ় প্রত্যয় নিয়ে দিবসটি উদযাপন করা হবে। ১৯৭৫ সালের ৭ নভেম্বর দেশে জটিল রাজনৈতিক পরিস্থিতি সৃষ্টি হয়। এ অবস্থায় সামরিক বাহিনীর সদস্যদের সাথে দেশপ্রেমিক জনগণও রাস্তায় নেমে আসেন। তারা লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।
১৯৭৫ সালের ১৫ আগস্ট তৎকালীন রাষ্ট্রপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের লোকজন নৃশংস হত্যাকান্ডের শিকার হন। তখন দেশে চলতে থাকে একের পর এক ষড়যন্ত্র। সামরিক অভ্যুত্থান, পাল্টা অভ্যুত্থানের ঘটনা। এরই ধারাবাহিকতায় সামরিক বাহিনীর একটি অংশ রাষ্ট্রক্ষমতা দখলের হীন উদ্দেশ্যে গৃহবন্দি করে তৎকালীন সেনাপ্রধান জিয়াউর রহমানকে। মূলত, ৩ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত রাষ্ট্রক্ষমতা কার হাতে ন্যস্ত ছিলো সাধারণ মানুষ তা বুঝতে পারছিলেন না। এমনি এক মুহূর্তে সাধারণ সিপাহীদের পক্ষ থেকে বিপ্লবের ডাক দেয়া হয়। তারা নেমে আসে রাজপথে। দেশপ্রেমিক জনতাও শামিল হয় তাদের সাথে। তারা সম্মিলিতভাবে মুক্ত করে আনেন জিয়াউর রহমানকে। এ সময় রাজনৈতিক ধারা পরিচালিত হয় জিয়াউর রহমানকে ঘিরে।

শেয়ার করুন