শিক্ষাক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়লে দেশ উপকৃত হবে : পররাষ্ট্রমন্ত্রী

সিলেটের সকাল রিপোর্ট :: শিক্ষাক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়লে পুরো দেশ উপকৃত হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি। তিনি বলেছেন, ‘একজন পুরুষ শিক্ষিত হলে শুধু নিজেই শিক্ষিত হন; কিন্তু একজন মহিলা শিক্ষিত হলে পুরো পরিবার, গ্রাম এবং একটি দেশ শিক্ষিত হয়।’

রোববার দুপুরে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে জেলা পরিষদ উদ্যোগে ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ২০১৮-১৯ অর্থ বছরে সিলেট জেলা পরিষদের অর্থায়নে ২১৮জন শিক্ষার্থীদের মধ্যে ১৫লক্ষ ৭হাজার টাকা শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে। বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ৯৭শতাংশই ছাত্রী।

সিলেট জেলা পরিষদ প্রশাসক এডভোকেট লুৎফুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। শিক্ষার মান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীদের একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় এই সরকার প্রাথমিক থেকে মাধ্যমিক শ্রেণি পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, প্রাথমিক থেকে স্নাতক পর্যন্ত শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণ, ঝরে পড়া শিক্ষার্থীদের হার কমানোসহ শিক্ষার উন্নয়নে বর্তমান সরকার ব্যাপক ভূমিকা রাখছে।’

বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ, সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী দেবজিৎ সিংহ। সম্মনিত অতিথি’র বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ালীগের সাধারণ সম্পাদক, সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, সীমান্তিক এর চীফ পেট্রন, আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ড. আহমদ আল কবির।

এ. কে. এম. কামারুজ্জামান মাসুমের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কালেক্টরেট জামে মসজিদের পেশ ইমাম হাফিজ মাওলানা শাহ আলম, গীতা পাঠ করেন বিবেকানন্দ সমাজপতি।

সদস্যবৃন্দের পক্ষ থেকে বক্তব্য রাখেন আমাতুজ জাহুরা রওশন জেবীন রুবা, ইমাম উদ্দিন চৌধুরী, সাজনা সুলতানা হক চৌধুরী, নুরুল ইসলাম, মোঃ শামীম আহমদ। প্রধান অতিথিকে উপহার প্রদান করেন জেলা পরিষদ সদস্য মতিউর রহমান, নুরুল ইসলাম। বিশেষ অতিথিকে উপহার প্রদান করেন জেলা পরিষদ সদস্য সায়িদ আহমদ সুহেদ।

শেয়ার করুন