শব্দে ছন্দে রংতুলিতে রবীন্দ্র স্মরণ শ্রুতির রবীন্দ্র উৎসব অনুষ্ঠিত

পৌরাণিক পুরুষ নন, রাজা নন, তিনি কবি। কবিদের গুরু, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। শিল্পের প্রায় সব মাধ্যমে সরবে উপস্থিত থেকেও, শিল্পের জন্য শিল্প এই ধারণার বাইরে এসে, তিনি চিন্তা করেছেন, স্বদেশ, জাতি আর তার একান্ত আপন সমাজ নিয়ে। শ্রীহট্ট নিবাসীদের জন্য অত্যন্ত গৌরবের বিষয় কবিগুরু শ্রীহট্ট তথা সিলেট এসেছিলেন এবং বলেছিলেন সুন্দরী শ্রীভূমি। আগামী শতবর্ষ পর আমরা থাকবো না কিন্তু প্রাণের মানুষটির শ্রীভূমি আসার এই বর্ণাঢ্য আয়োজন হয়তো ইতিহাসের কোন এক পাতায় লেখা থাকবে।
১৯১৯ হতে ২০১৯ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ। এ উপলক্ষে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন শ্রুতি সিলেট আজ ২২ নভেম্বর ২০১৯ শুক্রবার  রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে আয়োজন করেছিল দিনব্যাপী শ্রুতি রবীন্দ্র উৎসব ১৪২৬ বাংলা। অনুষ্ঠান সকাল ৮ টায় শুরু হয়ে চলে রাত ১০ টা পর্যন্ত। দিনব্যাপী থাকে আবৃত্তি, নৃত্য, নৃত্যনাট্য,সংগীত,একক এবং সম্মেলক পরিবেশনা, রংতুলিতে রবীন্দ্রনাথ সহ নানা আয়োজন। এতে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী -সংগঠক রূপা চক্রবর্তী ও রবীন্দ্রসংগীতশিল্পী রানা কুমার সিন্ হা।  প্রথম অধিবেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের মাননীয় জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম,উপ পুলিশ কমিশনার ফয়সাল মাহমুদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ব্যারিষ্টার মোহাম্মদ আরশ আলী, সম্মিলিত নাট্য পরিষদের রজত কান্তি গুপ্ত, প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য নিয়ে আসেন শ্রুতি সদস্যসচিব সুকান্ত গুপ্ত। উদ্বোধনী পর্বে আরো বক্তব্য রাখেন শ্রুতি সমন্বয়ক সুমন্ত গুপ্ত।

 দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সহকারী পুলিশ কমিশনার কামরুল আমিন প্রমুখ।
দিনব্যাপী আয়োজনে সমবেত পরিবেশনা অংশ নেয় আনন্দোলোক,রবীন্দ্র সংগীত শিল্পী সংস্থা,শিশুতীর্থ,সংগীত নিকেতন,সুরাঞ্জলি,সুরের ভূবন, দ্বৈতস্বর,শিল্পাঙ্গন,
সংগীত মুকুল,গীতবিতান, শ্রুতি আবৃত্তি বিভাগ,রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, তারুণ্য,মুক্তাক্ষর,মনিপুরী কালচারাল একাডেমী মাছিমপুর। ছিল বিপুল শর্মার পরিচালনায় ছন্দনৃত্যালয়ের নৃত্যনাট্য চন্ডালিকা। একক পরিবেশনায় অংশ নেন রানা কুমার সিনহা,আমিনুল ইসলাম চৌধুরী, শামীমা চৌধুরী,সুমনা আজিজ,প্রতীক এন্দ,অনিমেষ বিজয় চৌধুরী,মৌলী দেব প্রমুখ আমন্ত্রিত অতিথি শিল্পী হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী রূপা চক্রবর্তী, রবীন্দ্র সংগীত শিল্পী  মহাদেব ঘোষ এবং তানজীনা তমা।সকাল ১০.৩০ অনুষ্ঠিত হবে রং তুলিতে রবীন্দ্রনাথ। এতে অংশ নেন সুমন দেব,দ্বীপ দাস,সামির বিপ্লব, সমীর মিত্র,জাকি হুসাইন, মাসুম আহমেদ,স্নিগ্ধা পাল। দিনব্যাপী নানা বর্ণাঢ্য আয়োজনে উৎসব অঙ্গন মুখরিত ছিল।

শেয়ার করুন