লিডিং ইউনিভার্সিটিতে গবেষণা প্রকল্প উপস্থাপন

সিলেটের সকাল ডেস্ক :: লিডিং ইউনিভার্সিটি নিজস্ব অর্থায়নে শিক্ষকদের গবেষণা প্রকল্পের উপস্থাপন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। মঙ্গলবার দিনব্যাপী ‘প্রথম বার্ষিক গবেষণা কোলোকিয়াম-২০১৯’ অনুষ্ঠানে ২টি সেশনে ৬টি গবেষণা প্রকল্প উপস্থাপন করা হয়।

প্রথম সেশন সভাপতি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এ্যানভাইরনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. এ.জেড.এম. মনজুর রশিদ এবং দ্বিতীয় সেশনে সভাপতিত্ব করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল এন্ড এ্যানভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. জহির বিন আলম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির সেন্টার ফর রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট এর পরিচালক প্রফেসর ড. এম. রকিব উদ্দিন।

লিডিং ইউনিভার্সিটির সেন্টার ফর রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যসিউরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে টেকনিক্যাল সেশনের প্রথম পর্বে গবেষণা প্রকল্প উপস্থাপন করেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. ওয়াহিদুজ্জামান খান ও সহকারি অধ্যাপক মো. মাহবুবুর রহমান, সহকারি অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম এবং প্রভাষক মো. মাহবুবুর রহমান। দ্বিতীয় পর্বে গবেষণা প্রকল্প উপস্থাপন করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক ইঞ্জিনিয়ার মো. আবু জাফর, ইঞ্জিনিয়ার শেখ হেফজুল বারী এবং প্রভাষক ইঞ্জিনিয়ার জাফর আহমেদ লিমন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, ‘গবেষণা এবং শিক্ষকতা একটি অপরটির সাথে জড়িত এবং গবেষণা শিক্ষকতায় মূল্য যোগ করে। তিনি আরও বলেন, গবেষণা ছাড়া কোন বিশ্ববিদ্যালয় একাডেমিকভাবে পরিপূর্ণ নয়। শিক্ষকদেরকে গবেষণায় আরও সম্পৃক্ত করতে লিডিং ইউনিভার্সিটির সেন্টার ফর রিসার্চ এন্ড ডেভেলবমেন্ট কাজ করে যাচ্ছে। শিক্ষকদের গবেষণায় আরও উৎসাহ প্রদান করতে এ অনুষ্ঠান খুবই গুরুত্বপূর্ণ। গবেষণা পদ্ধতি শিক্ষণ একজন শিক্ষককে সফল গবেষক হিসেবে গড়ে তুলে উল্লেখ করে তিনি রিসার্চ মেথডোলজি এবং রিসার্চ প্রজেক্ট প্রেসেন্টেশনের বিভিন্ন উপায় নিয়ে শিক্ষকদেরকে বিশেষভাবে পরামর্শ প্রদান করেন।’

ইংরেজি বিভাগের প্রভাষক তাসনিয়া মিজান চৌধুরীর সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর মো. সাম্স-উল আলম, কলা ও আধুনিতক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, ভারপ্রাপ্ত প্রক্টর মো. রাশেদুল আলম, আইকিউএসির পরিচালক মো. রেজাউল করিমসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দ।

শেয়ার করুন