বার্সেলোনায় সিরাতে মুস্তাক্বীমের ইসলামি সম্মেলন অনুষ্ঠিত

প্রবাস ডেস্ক :: স্পেনের বার্সালোনায় ‘বর্তমান প্রেক্ষাপটে উলামায়ে কেরাম ও মুসলমানদের দায়িত্ব ও করণীয়’ বিষয়ক ইসলামী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রোববার বার্সেলোনার দরুল আমাল মসজিদে তিনটি অধিবেশনে চলা সম্মেলনে শুরুতে পবিত্র কালাম থেকে তেলাওয়াত করেন হাফিজ মাওলানা ইমদাদুল হক্ব মাসউদ।

সিরতে মুস্তাক্বীম বার্সেলোনার সভাপতি মাওলানা আব্দুল আহাদের সভাপতিত্বে কেন্দ্রীয় আহলে শুরা হাফিজ মাওলানা আব্দুল কাদির আল মাহদির পরিচালনায় শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন শায়খ মাওলানা মুতিউর রাহমান।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বৃটেনের বর্ষীয়ান আলেমে দ্বীন শায়খ মাওলানা আসগর হোসাইন (লন্ডন) বলেন, ‘তাক্বওয়ার মাধ্যমে মানুষ আল্লাহর নৈকট্য লাভ করে ও এই তাক্বওয়ার মাধ্যমে মানুষের ইহজগতের সকল সমস্যার সামাধানও হয়। যেটার প্রমাল কোরআন হাদিসে বিদ্যমান। আর উলামায়ে কেরাম হচ্ছেন তাক্বওয়ার বিশেষ বৈশিষ্ট্যের অধিকারী। কাজেই তাক্বওয়া অর্জন করতে হলে আল্লাহর হুকুম মানার পাশাপাশি আল্লাহ ওয়ালা উলামাদের সানিধ্য একান্ত জরুরী।’

সম্মেলনে বিশেষ অতিথির হিসেবে আলোচনা পেশ করেন, রাহমানিয়া তালীমুল কোরআনের প্রিন্সিপাল হাফিজ মাওলানা সালেহ আহমদ (বার্মিংহাম), তাক্বওয়া মসজিদ ও ইসলামিক সেন্টারের চেয়ারম্যান ব্যারিস্টার মাওলানা বদরুল হক্ব (বার্মিংহাম) ও মাশক্ব ও তেলাওয়াত ইক্বরা বাংলা টিভির পরিচালক ক্বারি মাওলানা মুদ্দাসির আনওয়ার (বার্মিংহাম)।

বিশেষ অতিথির আলোচনায় আলোচকরা বলেন, ‘আমরা আজ গীবত,শেকায়ত,অন্যায়,অনাচার,অন্যের উপর জুলুম ইত্যাদি বিভিন্ন পাপাচারে লিপ্ত।কাজেই সমাজে শান্তি ভূলন্ঠিত হচ্ছে। তারা মানুষকে কোরআন হাদিসের আলোকে সমাজ বিনির্মাণের আহবান করেন। যার মাধ্যমে সমাজের প্রত্যেক সেক্টরে আসল শান্তি আসবে ও আল্লাহর সন্তুষ্টি অর্জিত হবে। যেটা প্রত্যেক মুসলমানের দায়িত্ব ও কর্তব্য।’

উক্ত সম্মেলনে আরও আলোচনা পেশ করেন,সিরাতে মুস্তাক্বীমের কেন্দ্রীয় আহলে শুরা মাওলানা ইলিয়াছ আহমদ, মাওলানা আলিম উদ্দিন,মাওলানা আব্দুল মালিক,মাওলানা আজমুল ইসলাম সেলিম,হাফিজ মাওলানা মাসউদ আহমদ,মাওলানা জাহেদ আহমদ।

এ ছাড়া আরও উপস্তিত ছিলেন দারুল আমাল মসজিদ কমিটির জিম্মাদ্বার হাবিবুর রাহমান রাশেদ,আহলে শুরা মাসরুর আহমদ, মাওলানা বদরুল হক্ব, বার্সেলোনা সেন্টার দায়িত্বশীল, বিশিষ্ট কমিউনিটি নেতা সাদ উদ্দিন, মাওলানা সিব্বির আহমদ, বিশিষ্ট কমিউনিটি নেতা মুজিবুর রাহমান তুতা, বিশিষ্ট সংবাদিক লায়েবুর রাহমান লায়েক কমিউনিটি নেতা ফয়সল আহমদ প্রমুখ।

উল্লেখ্য উক্ত সম্মেলনে কোরআন তেলাওয়াত, হামদ, নাত, ইসলামি সংগীত, ইসলাহি বয়ান,বায়’আত সহ ভিবিন্ন কর্মসূচী পরিবেশিত হয়। পরিশেষে প্রধান অতিথি শায়খ মাওলানা আসগর হুসাইন সাহেবের দু’আর মাধ্যমে সম্মেলনের সমাপ্তি করা হয়।

শেয়ার করুন