প্রাথমিক বিদ্যালয়ের সভাপতির যোগ্যতা এখন থেকে স্নাতক ডিগ্রি

সিলেটের সকাল রিপোর্ট: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতির ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক ডিগ্রি করা হয়েছে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সোমবার এ সংক্রান্ত নতুন নীতিমালা জারি করেছে।
নীতিমালা অনুযায়ী একই ব্যক্তি পরপর দুই বারের বেশি একই বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত হতে পারবেন না। কমিটির দায়িত্ব ও কর্তব্যসহ বিভিন্ন বিষয় বলা হয়েছে পাঁচ পৃষ্ঠার এই নীতিমালায়। প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে এই সিদ্ধান্ত হলেও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ বা সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

নতুন নীতিমালার ফলে এ বিষয়ে আগের সব প্রজ্ঞাপন ও আদেশ বাতিল বলে গণ্য হবে। এত দিন প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটিতে সভাপতি হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতার কোনো শর্ত ছিল না।

নীতিমালা অনুযায়ী ব্যবস্থাপনা কমিটির সদস্যসংখ্যা হবে সভাপতিসহ ১১ জন। বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের মাধ্যমে তাঁরা নির্বাচিত হবেন। এঁদের মধ্যে থেকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষক প্রতিনিধি বাদে অন্য সদস্যদের মধ্যে থেকে একজন সভাপতি ও একজন সহসভাপতি নির্বাচিত হবেন। তবে শর্ত হলো সভাপতিকে ন্যূনতম স্নাতক ডিগ্রিধারী হতে হবে। পদাধিকারবলে প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটির সদস্যসচিবের দায়িত্ব পালন করবেন

শেয়ার করুন