প্রথম অর্ধবছরে ২৩.৫ কোটি মার্কিন ডলার নিট মুনাফা এমিরেটস্’র

সিলেটের সকাল ডেস্ক :: ২০১৯-২০ অর্থ বছরের প্রথমার্ধে ২৩.৫ কোটি মার্কিন ডলার নীট মুনাফা অর্জন করতে সমর্থ হয়েছে এমিরেটস এয়ারলাইন, যা গত বছরের একই সময়ের তুলনায় ২৮২ শতাংশ বেশী।

বুধবার এমিরেটস এয়ারলাইন, ডানাটা ও অন্যান্য প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত এমিরেটস গ্রুপ’র প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

ক্যাপাসিটির ব্যবহারে সতর্কতা, গ্রাহকদের মাঝে এমিরেটস পণ্য ও সেবার চাহিদা বৃদ্ধির ফলে সিট লোড ফ্যাক্টরে প্রবৃদ্ধি এবং অপেক্ষাকৃত ভাল মার্জিন এরূপ ফলাফলের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

উক্ত ৬ মাসে এমিরেটস গ্রুপের রাজস্ব আয় পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ কমে ১,৪৫০ কোটি মার্কিন ডলারে দাড়ালেও মুনাফার প্রবৃদ্ধি হয়েছে ৮ শতাংশ এবং এর পরিমান ৩২ কোটি মার্কিন ডলার।

রাজস্ব আয় কমে যাওয়ার কারণ হিসেবে উন্নয়ন কাজের জন্য ৪৫ দিন যাবৎ দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণ রানওয়ের বন্ধ থাকা; ইউরোপ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত ও পাকিস্তানের কারেনসি মুভমেন্টে প্রতিকূলতাকে দেখানো হয়েছে।

অন্য দিকে মুনাফায় প্রবৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে গত বছরের তুলনায় জ্বালানী তেলের ৯ শতাংশ মূল্য হ্রাস। যদিও নেতিবাচক কারেনসি মুভমেন্টের কারণে মুনাফার ক্ষেত্রে এই মূল্য হ্রাসের সুবিধা অনেকখানি ক্ষতিগ্রস্থ হয়েছে।

এমিরেটস এয়ারলাইন ও গ্রুপের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাঈদ আল মাকতুম বলেন, “বৈশ্বিক অবস্থা কী হবে তা সম্পর্কে আগাম বলা কঠিন। তবে পরবর্তী ৬ মাস এয়ারলাইন এবং ভ্রমণ শিল্পকে অনেক প্রতিকূলতার মুখোমুখি হতে হবে বলে মনে হচ্ছে। একই সঙ্গে তীব্র প্রতিযোগিতার ফলে মুনাফা মার্জিনও ক্ষতিগ্রস্থ হবে। আমরা আমাদের ব্যবসা উন্নয়নে কাজ করে যাব এবং মানব সম্পদ উন্নয়নে বিনিয়োগ অব্যাহত রাখবো। এর মাধ্যমে আমরা গ্রাহকদের আরও উন্নত সেবা, পণ্য ও অভিজ্ঞতা প্রদানে সমর্থ হবো।”

প্রথম অর্ধ বছরে এমিরেটস এয়ারলাইন ২ কোটি ৯৬ লক্ষ যাত্রী পরিবহন করেছে। যাত্রী সিট ফ্যাক্টর ৮১.১ শতাংশে উন্নীত হয়েছে। এমিরেটস এই সময়ে ১২ লক্ষ টন মালামাল পরিবহন করেছে।

এমিরেটস গ্রুপের অপর অঙ্গ প্রতিষ্ঠান ডানাটার রাজস্ব ও অপারেটিং আয় ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং এর পরিমাণ ছিল ২’শ কোটি মার্কিন ডলার। তবে মুনফা ৬৪ শতাংশ কমে ৮.৫ কোটি মার্কিন ডলারে দাড়িয়েছে। সার্বিকভাবে এসময় গ্রাউন্ড হ্যান্ডলিং, ক্যাটারিং ও ভ্রমণ সেবায় ডানাটার সক্ষমতা বিশ্বব্যাপী আরও সুদৃঢ় হয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটির কার্যক্রম ৩৫টি দেশে বিস্তৃত।

এমিরেটস গ্রুপে এমপ্লয়ীদের সংখ্যায় গত ৬ মাসে কোন পরিবর্তন আসেনি এবং মোট সংখ্যা বর্তমানে ১০৫,৩১৫ জন।

শেয়ার করুন