দুবাই এয়ার শো’তে ৫০টি ৩৫০ ডব্লিউএক্সবি এয়ারবাস অর্ডার করেছে এমিরেটস

আন্তর্জাতিক ডেস্ক :: দুবাই এয়ার শো চলাকালে ৫০টি সর্বাধুনিক এয়ারবাস ৩৫০ ডব্লিউএক্সবি উড়োজাহাজ ক্রয়ের ঘোষণা দিয়েছে এমিরেটস। এগুলোর তালিকা মূল্য ১৬ বিলিয়ন মার্কিন ডলার। ২০২৩ সালের মে মাসে প্রথম উড়োজাহাজের ডেলিভারী গ্রহণ করবে এমিরেটস এবং ২০২৮ সালের মধ্যে পুরো ডেলিভারী প্রক্রিয়া সম্পন্ন হবে।

এমিরেটসের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাঈদ আল মাকতুম এবং এয়ার বাসের প্রধান নির্বাহী ঘিয়োম ফরি ক্রয় চুক্তিতে স্বাক্ষর করেন। ইতোপূর্বে চলতি বছরের ফেব্রুয়ারী মাসে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে ৩০টি এ৩৫০ এবং ৪০টি এ৩৩০ নিও উড়োজাহাজ ক্রয়ের ব্যাপারে এমিরেটস আগ্রহ প্রকাশ করেছিল। বর্তমান চুক্তিটি আগেরটি স্থলাভিষিক্ত হলো।

এয়ারবাস ৩৫০ ডব্লিউএক্সবি-এর ওপর আস্থা প্রকাশ করে এমিরেটসের চেয়ারম্যান জানান যে, বিভিন্ন অপশন ও এয়ারলাইনের বহর পরিকল্পনা পর্যালোচনা করেই নতুন এই উড়োজাহাজের ক্রয়াদেশ দেয়া হয়েছে। তিনি আশা প্রকাশ করেন এ৩৮০ এবং বি৭৭৭ উড়োজাহাজের সঙ্গে নতুন এ৩৫০ যুক্ত হলে এমিরেটসের পরিচালনা কার্যক্রমে বিশেষ করে ক্যাপাসিটি, রেঞ্জ এবং ডিপ্লয়মেন্টের ক্ষেত্রে অতিরিক্ত স্বাধীনতা পাওয়া যাবে।

এ৩৫০ উড়োজাহাজের সাহায্যে এমিরেটস আঞ্চলিক এবং দুরপাল্লার গন্তব্যগুলোতে ফ্লাইট পরিচালনা করতে পারবে। উল্লেখ্য এই উড়োজাহাজগুলো টানা ১৫ ঘণ্টা উড্ডয়নে সক্ষম। নতুন উড়োজাহাজগুলোকে এমিরেটস তার আধুনিক সুবিধা দিয়ে সজ্জিত করবে এবং যাত্রীদের প্রিমিয়াম ইকোনমি শ্রেণীসহ বিভিন্ন শ্রেণীর কেবিন অফার করবে।

এমিরেটস বর্তমানে শুধুমাত্র সুপরিসর এয়ারবাস এ৩৮০ এবং বোয়িং৭৭৭ উড়োজাহাজের সমন্বয়ে আধুনিক একটি বহর পরিচালনা করছে।

শেয়ার করুন