সাংবাদিক ও গবেষক আবদুল হামিদ মানিকের সাথে আড্ডা

সিলেটের সকাল রিপোর্ট :: শ্রীহট্ট প্রকাশ-এর ২য় বই প্রদশর্নী উপলক্ষে প্রকাশিত ‘স্মৃতির দপর্ণে আবহমান বাংলা’-এর বই লেখক সাংবাদিক আবদুল হামিদ মানিক-এর সাথে আপনজনদের আড্ডা বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়।

লেখকের মুখে বাংলার হারিয়ে যাওয়া অনেক তথ্য জানতে পেরে আনন্দিত হন অনেকে। নগরীর দাড়িয়াপাড়ায় প্রদর্শনীস্থলে আয়োজিত অনুষ্ঠানে সঞ্চালনা করেন সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক মোহাম্মদ সিরাজুল ইসলাম।

স্বাগত বক্তব্য দেন শ্রীহট্ট প্রকাশের কর্ণধার জিবলু রহমান।

বক্তব্য রাখেন ব্যাংকার ও লেখক মো. নূরুজ্জামান, বিশিষ্ট লেখক অনুবাদক ও শিক্ষক মোহাম্মদ আবদুল লতিফ, মদন মোহন কলেজের ইংরেজি বিভাগের সাবেক প্রধান অধ্যাপক আবদুল হান্নান, ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজের সাবেক উপাধ্যক্ষ পূর্ণেন্দু কুমার রায়, কলামিস্ট ও শিক্ষক আবদুল মালিক, কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, সাংবাদিক চৌধুরী দোলোয়ার হোসেন জিলন, শাবিপ্রবির সহকারী অধ্যাপক আব্দুল হামিদ, ওয়ান প্রিন্টিং প্রেসের কর্ণধার আহমদ আবদুল ওয়াদুদ, গল্পকার জসীম আল ফাহিম, রোটারিয়ান রেবেকা জাহান রুবি, ব্যাংকার এনামুর রহমান, সাংবাদিক আব্দুল্লাহ আল নোমান, ফটো সাংবাদিক এইচ.এম. শহিদুল ইসলাম, চ্যানেলএস-এর সাংবাদিক মো. বেলায়েত হোসেন, লেখক ফারহানা খানম ঝুমা, গল্পকার লিপি খান প্রমুখ।

অনুষ্ঠানে গবেষক সাংবাদিক আবদুল হামিদ মানিক তার বই লেখার পটভূমি বর্ণনা করার পাশপাশি জীবনের অনেক স্মৃতি তুলে ধরেন। তিনি প্রকাশিত বইয়ে যেসব তথ্য তুলে ধরতে পারেননি তা আগামী ২য় খন্ডে তুলে ধরার আশাবাদ ব্যক্ত করেন।

শ্রীহট্ট প্রকাশের প্রকাশনাকে মূল্যায়ন করে তিনি বলেন, আমাদের সকলকে শ্রীহট্ট প্রকাশের মানসন্মত বই ক্রয়ের মনোভাব পোষণ করতে হবে এবং সাথে সাথে অন্যকেও বই ক্রয়ে উৎসাহিত করতে হবে।

বক্তারা তাদের বাল্যকালের স্মৃতি তুলে ধরে আবদুল হামিদ মানিকের বইয়ের সাথে অনেক মিল থাকার কথা জানান।

সর্বশেষে শ্রীহট্ট প্রকাশ-এর কর্ণধার সকলের উপস্থিতির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আগামী ৩১ অক্টোবর ২০১৯ পর্যন্ত চলমান শ্রীহট্ট প্রকাশ-এর ২য় বই প্রদশর্নীতে সকলকে আসার জন্য অনুরোধ জানান। প্রতিদিন বেলা ৩ টা হতে রাত ৯ টা পর্যন্ত পাঠকরা ৩০-৫০% ছাড়ে শিশুতোষ, ইতিহাস, সংস্কৃতি, কবিতা, সামাজিক সমস্যা, প্রবন্ধের বই প্রভৃতি ক্রয় করতে পারবেন বলে অনুষ্ঠারে জানানো হয়।

শেয়ার করুন