শারদীয় দুর্গোৎসবের মহানবমী আজ

গতকাল নগরীর দাড়িয়াপাড়াস্থ একটি পূজামণ্ডপগুলোতে ভীড়

সিলেটের সকাল রিপোর্ট :: আজ সোমবার শারদীয় দুর্গোৎসবের মহানবমী। যজ্ঞ, নবমী পূজার মধ্য দিয়ে শুরু হবে দুর্গতি নাশিনী মহিষাসুর মর্দিনীর আরাধনা। আর একটি দিবানিশি পেরুলেই মা দুর্গা ফিরবেন কৈলাশে স্বামীগৃহে।

শারদীয় দুর্গোৎসবের মহানবমী পূজা পালিত হবে পূজামণ্ডপগুলোতে।

গতকাল রোববার ছিল মহাষ্টমী বিহিত পূজা ও কুমারী পূজা। হবিগঞ্জ, বাহুবল ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। হবিগঞ্জ রামকৃষ্ণ মিশনে গতকাল সকাল ১০টায় শুরু হওয়া কুমারী পূজার মন্ত্র পাঠ করেন স্বামী নরেশ আনন্দজী।

এবার কুমারী রূপে পূজিত হয়েছেন শহরের পুরান মুন্সেফী এলাকার বাসিন্দা সৌমেন্দ্র নাথ মল্লিকের সাত বছর বয়সী মেয়ে সোমা মল্লিক। কুমারী শাস্ত্রিয় মতে তার নাম রাখা হয় কুঞ্জিকা। সে রামচরণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী। তার বাড়ি যশোর জেলায়। বাবার চাকরির সুবাদে তারা হবিগঞ্জে বসবাস করছেন।

জেলার বাহুবল উপজেলার জয়পুর শচী অঙ্গনধামেও কুমারী পুজা অনুষ্ঠিত হয়। এটি শচী অঙ্গনধাম জয়পুর মিরপুর বাজার দুর্গাপূজা উদযাপন কমিটির উদ্যোগে ৪র্থ বারের মত কুমারী পূজা আয়োজন। এছাড়া, মৌলভীবাজারের শ্রীমঙ্গলেও অনুষ্ঠিত হয় কুমারী পূজা। মহাঅষ্টমী তিথিতে দেবী দুর্গার কুমারী রূপে পূজা। গতকাল রোববার দুপুর সাড়ে ১২টায় উপজেলার সাতগাঁও রঘুনাথপুর আনন্দময়ী কালীবাড়িতে প্রতিবছরের ন্যায় এই পূজা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন