দুর্গা পূজা উপলক্ষে এসএমপির গণবিজ্ঞপ্তি জারি

সিলেটের সকাল রিপোর্ট :: হিন্দু ধর্মালম্বীদের ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গা পূজা ভাবগাম্ভীর্য্যরে সাথে উদযাপনের লক্ষ্যে সিলেট মেট্রোপলিটন এলাকার সর্বসাধারণকে কিছু নির্দেশনা অনুসরণের জন্য অনুরোধ জানিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। আগামী ৪ অক্টোবর শুরু হবে দুর্গা পূজা।

নির্দেশনাগুলো হচ্ছে:
১. শারদীয় দুর্গা পূজা আয়োজক কর্তৃপক্ষকে নিজস্ব স্বেচ্ছাসেবক/নিরাপত্তাকর্মী নিয়োগ করে অনুষ্ঠানস্থলের সার্বিক শৃঙ্খলা রক্ষা ও অনাকাক্সিক্ষত ব্যক্তি/বস্তু সম্পর্কে সজাগ দৃষ্টি রাখা এবং নিরাপত্তাকর্মী/স্বেচ্ছাসেবকদের আলাদা পোশাক বা দৃশ্যমান পরিচয়পত্র ও ‘স্বেচ্ছাসেবক’ লিখিত আর্মড ব্যান্ড পরিহিত অবস্থায় থাকার জন্য অনুরোধ করা হল।

২. প্রতিটি পূজা মন্ডপে পূজা উদযাপন কমিটি কর্তৃক পর্যাপ্ত আলো, স্ট্যান্ডবাই জেনারেটর/হ্যাজাক লাইট এবং প্রতিমা বিসর্জনের স্থানে মাইক ও পর্যাপ্ত আলোর ব্যবস্থা নিশ্চিত করা।
৩. গুরুত্বপূর্ণ পূজা মন্ডপ ও প্রতিমা বিসর্জনের স্থানে প্রয়োজনীয় সংখ্যক সিসি টিভি স্থাপন/ভিডিও রেকর্ডিং এর ব্যবস্থা করা।

৪. পূজা উদযাপন কমিটি কর্তৃক পূজা মন্ডপে শৃঙ্খলা রক্ষার্থে নারী ও পুরুষের জন্য পৃথক পৃথক প্রবেশ ও প্রস্থান পথের ব্যবস্থা করা। নারী দর্শনার্থীদের দেহ তল্লাশীর জন্য পর্যাপ্ত নারী স্বেচ্ছাসেবক নিয়োগ করা এবং পূর্জা মন্ডপে Hand-held metal detector এর মাধ্যমে স্বেচ্ছাসেবক কর্তৃক তল্লাশীর ব্যবস্থা করা।

৫. আযান ও নামাজের সময় মাইক ও বাদ্য-বাজনা বন্ধ রাখা।
৬. পূজা মন্ডপ এলাকায় যানজট নিরসনকল্পে ট্রাফিক পুলিশকে সহযোগিতা করার জন্য প্রয়োজনীয় স্বেচ্ছাসেবক নিয়োগ করা।
৭. পূজা চলাকালীন আতশবাজী এবং পটকা ফুটানো হতে বিরত থাকা এবং পূজা উপলক্ষে কোন ধরণের মেলা এর আয়োজন না করা।

৮. বিদ্যুৎ এবং পানি সরবরাহ নিশ্চিতকল্পে পূজা কমিটি কর্তৃক পূর্বেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সমন্বয় করা।
৯. বিসর্জনের পূর্বে শোভাযাত্রার রুট নির্ধারণ করা এবং শোভাযাত্রার রুট পরিবর্তন না করা এবং সূর্যাস্তের পূর্বেই প্রতিমা বিসর্জন সম্পন্ন করা।
১০. নিজ নিজ অধিক্ষেত্রের স্থানীয় জনপ্রতিনিধি, পূজা কমিটি, জনগণ এবং কমিউনিটি পুলিশিং কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে সম্পৃক্ত করা।

১১. দলগতভাবে মোটর সাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি বা যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি না করা ।
১২. পূজা মন্ডপে ব্যাগ, থলে, পোটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোন বস্তু বহনকে নিরুৎসাহিত করা। পূজা মন্ডপের আশেপাশে কোন ফেরিওয়ালা, বাদাম, চানাচুর বিক্রেতা বা ছদ্মবেশী কোন হকার, অজ্ঞান পার্টি, মলম পার্টি হতে সতর্ক থাকা।

১৩. পূজা মন্ডপের পাশে অগ্নিনির্বাপন যন্ত্রের ব্যবস্থা রাখা এবং প্রয়োজনে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমে (০১৭৩০-৩৩৬৬৪৪) সাথে যোগাযোগ করা।
১৪. যে কোন ধরনের গুজবের বিষয়ে তাৎক্ষনিকভাবে দায়িত্বরত পুলিশ সদস্য, সংশ্লিষ্ট থানা অথবা পুলিশ কন্ট্রোল রুমকে অবহিত করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

এছাড়া জরুরী প্রয়োজনে নিম্নবর্ণিত নাম্বারে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘন্টা খোলা) : ০১৭১৩৩৭৪৩৭৫, ০১৯৯৫১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮, ০৮২১-৭১৮০২৮।

ডিবি কন্ট্রোল রুম : ০৮২১-৭২০০৬৬।

ওসি, কোতয়ালি-০১৭১৩৩৭৪৫১৭। ওসি, জালালাবাদ-০১৭১৩৩৭৪৫২২। ওসি, এয়ারপোর্ট-০১৭১৩৩৭৪৫২১। ওসি, দক্ষিণ সুরমা-০১৭১৩৩৭৪৫১৮। ওসি, শাহপরান(র)-০১৭১৩৩৭৪৩১০। ওসি, মোগলাবাজার-০১৭১৩৩৭৪৫১৯।

পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬, অতিরিক্ত পুলিশ কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৭, ডিসি (সদর ওপ্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০, ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১।

সিলেট মেট্রোপলিটন এলাকার হিন্দু সম্প্রদায়ের সর্বজনীন শারদীয় দুর্গা পূজা উদ্যাপনের এবং সার্বিক আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের স্বার্থে সিলেট মহানগরী পুলিশ আইন-২০০৯ এর ধারা-১১১ এর প্রদত্ত ক্ষমতা বলে এ গণ বিজ্ঞপ্তি জারি করা হয়। শারদীয় দুর্গা পূজা শেষ না হওয়া পর্যন্ত গণবিজ্ঞপ্তিটি বলবৎ থাকবে।

সিলেট মেট্রোপলিটন পুলিশ শান্তিশৃঙ্খলা বজায় রেখে ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে সাথে উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠান উপভোগের স্বার্থে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করে সিলেট মেট্রোপলিটন পুলিশ।

শেয়ার করুন