জকিগঞ্জে মাওলানা আব্দুল কাইয়ূম স্মৃতি পরিষদের বৃত্তি বিতরণ

জকিগঞ্জ প্রতিনিধি :: জকিগঞ্জে মাওলানা মোহাম্মদ আব্দুল কাইয়ূম স্মৃতি পরিষদের বৃত্তি বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে মুনশীপাড়া দাখিল মাদ্রাসার কনফারেন্স হলে বৃত্তি বিতরণ করা হয়। পরিষদের প্রধান পৃষ্ঠপোষক জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ও মুনশীপাড়া দাখিল মাদ্রাসার শিক্ষক মাওলানা সালিক আহমদের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত করেন জহরুল হক, না’তে রাসূল সা. পরিবেশন করে শিক্ষার্থী মো. সাইদুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্য রাখেন ডা. তুফাজ্জল আলী মহিলা দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোহাম্মদ মুহিবুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মুন্সীপাড়া দাখিল মাদ্রাসার সহ সুপার মাওলানা মো. নেজাম উদ্দিন, দৈনিক যুগান্তর প্রতিনিধি আল হাছিব তাপাদার। স্বাগত বক্তব্য রাখেন মাওলানা মোহাম্মদ আব্দুল কাইয়ূম স্মৃতি পরিষদের স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. মিফতাহুল ইসলাম তালহা।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুন্সীপাড়া দাখিল মাদ্রাসার সাধারণ পরিষদের সভাপতি আব্দুল মালিক, সমাজসেবী হাফিজ আব্দুল করিম, সমাজসেবী আব্দুল লতিফ ও জামাল উদ্দিন।

অনুষ্ঠানে বক্তারা স্মৃতি পরিষদের উদ্যোগে আয়োজিত বৃত্তি পরীক্ষার প্রশংসা করে মাওলানা মোহাম্মদ আব্দুল কাইয়ূম রহ. এর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে বলেন, মাওলানা মোহাম্মদ আব্দুল কাইয়ূম রহ. তৎকালীন ভারতীয় উপমহাদেশের শ্রেষ্ঠ ইসলামী বিদ্যাপীঠ রামপুর মাতলাউল উলূম দারুল হাদিস থেকে সর্বোচ্চ শিক্ষা অর্জন করে মৃত্যুর আগ পর্যন্ত পবিত্র কুরআন শরীফের খেদমত করেছেন। তিনি খুবই তাকওয়াবান ও দায়িত্ব সচেতন ছিলেন। তাঁর ছোয়ায় অসংখ্য ছাত্র হাফিজ ও আলিমে দ্বীন হয়েছেন।

সমাপনী বক্তব্যে পরিষদের প্রধান পৃষ্ঠপোষক জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ নূরুল ইসলাম বলেন, বৃত্তি পরীক্ষার মাধ্যমে নতুন প্রজন্ম মহাপুরুষগণ সম্পর্কে জ্ঞান অর্জন করা সম্ভব। যারা ইসলামের খেদমত করে দুনিয়া থেকে বিদায় নিয়েছেন তাদের সম্পর্কে সকলের ধারণা থাকা জরুরী। বৃত্তি পরীক্ষার সিলেবাসে মুনশীপাড়া এলাকার বিশিষ্ট উলামায়ে কেরামগণের জীবনী থাকায় শিক্ষার্থীরা এই সিলেবাস অনুসরণ করলে এলাকার ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে মাওলানা মোহাম্মদ আব্দুল কাইয়ূম স্মৃতি পরিষদের উদ্যোগে মুনশীপাড়া দাখিল মাদ্রাসার অষ্টম, নবম ও দশম শ্রেণির বৃত্তিপ্রাপ্ত ছাত্রছাত্রীদের মধ্যে সনদ ও বৃত্তি বিতরণ করেন।

শেয়ার করুন