এমসিসি থেকে সরে দাঁড়ালেন সাকিব

স্পোর্টস ডেস্ক : ১৮ সেপ্টেম্বর ২০১৭ সালে এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য মনোনীত হন সাকিব। বাংলাদেশের প্রথম ক্রিকেটার ও একমাত্র ক্রিকেটার হিসেবে এমসিসি ক্রিকেট কমিটিতে স্থান করে নিয়েছিলেন সাকিব আল হাসান। আজ সাকিব নিজের খারাপ দিনে এই মর্যাদাপূর্ণ মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) থেকে সরে দাঁড়ালেন।

ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং বলেন,  ‘সাকিবকে কমিটি থেকে হারিয়ে আমরা দুঃখিত। গত দুই বছরে এই কমিটিতে সে অনেক অবদান রেখেছে। স্পিরিট অফ ক্রিকেটের অবিভাবক হিসাবে আমরা তার সরে যাওয়ার সিদ্ধান্তকে সমর্থন করছি, এবং আমরা বিশ্বাস করি এটাই সঠিক সিদ্ধান্ত।’

২০০৬ সালে প্রতিষ্ঠিত এমসিসি ক্রিকেট কমিটিতে থাকেন বর্তমান-সাবেক ক্রিকেটার ও আম্পায়াররা। প্রতি বছর দুই বার করে সভা হয় এই কমিটির। ক্রিকেটের আইন-কানুন পরিবর্তনসহ খেলাটার সংশ্লিষ্ট অনেক কিছু নিয়ে আলোচনা হয় এই কমিটিতে। তাদের সুপারিশে এর আগে ক্রিকেটের অনেক নিয়মেই পরিবর্তন এনেছে আইসিসি।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) আজ বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে। এর মাঝে থাকছে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালার আইন লঙ্ঘনের অপরাধে সাকিবকে এ শাস্তি দিয়েছে আইসিসি। বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক অবশ্য এর দায় মেনে নিয়েছেন।

 

শেয়ার করুন