আনজুমানে খেদমতে কুরআনের মুফাসসির প্রশিক্ষণ কর্মশালা

সিলেটের সকাল ডেস্ক :: ইসলামী চিন্তাবিদ, লেখক ও গবেষক মাওলানা আব্দুস শহীদ নাসিম বলেছেন, ‘মানবতার মুক্তি সনদ মহাগ্রন্থ আল কুরআন মানব জীবনের সব সমস্যার নির্ভুল সমাধানের একমাত্র অবলম্বন। কুরআন ও সুন্নাহের আলোকেই ইসলাম পরিপূর্ণ জীবনব্যবস্থায় পরিণত হয়েছে। কুরআন সুন্নাহের আলোকে শান্তির ধর্ম ইসলামকে মুসলমানদের কাছে সহজ ও সঠিকভাবে উপস্থাপন করতে ওলামায়ে কেরামগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। কুরআনের অনাবিল আলোর প্রদীপ জ্বালিয়ে মানব সমাজ থেকে অজ্ঞতার অন্ধকার দূর করতে ওলামায়ে কেরাম মুফাসসিরগণকে অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করতে হবে।’

বুধবার আন্জুমানে খেদমতে কুরআন সিলেট-এর উদ্যোগে দিনব্যাপী মুফাসসির প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আন্জুমানে খেদমতে কুরআন সিলেটের সভাপতি অধ্যাপক মাওলানা সৈয়দ মুহাম্মদ একরামুল হকের সভাপতিত্বে কর্মশালায় অর্ধশতাধিক মুফাসসিরে কুরআন অংশগ্রহণ করেন।

আনজুমানে খেদমতে কুরআন সিলেটের সেক্রেটারী হাফিজ মাওলানা মিফতাহুদ্দীন, মুফসসিরে কুরআন মাওলানা মাহমুদুর রহমান দিলোয়ার ও হাফিজ মাওলানা মাহবুবুর রহমানের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- প্রখ্যাত আলেমে দ্বীন অধ্যক্ষ মাওলানা আব্দুস সালাম আল মাদানী, মাওলানা আব্দুল মতিন চৌধুরী শাহবাগী ও অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান হুমায়দী।

উপস্থিত ছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও সমাজসেবক হাফিজ আব্দুল হাই হারুন, উপাধ্যক্ষ মাওলানা সৈয়দ ফয়জুল্লাহ বাহার এবং আই.আই.সি.ইউ এর সহকারী অধ্যাপক মাওলানা রফিকুল হক।

দিনব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন- মুফাসসিরে কুরআন ক্বারী মাওলানা মতিউর রহমান, উপাধ্যক্ষ মাওলানা আব্দুস সাত্তার, মাওলানা আব্দুল হক, মুফতি আলী হায়দার, ড. মাওলানা সোলায়মান, শায়খ সাঈদ নুরুজ্জামান আল মাদানী, মাওলানা মুশাহিদ আহমদ, মাওলানা ওলিউর রহমান সিরাজী, মাওলানা মুজিবুর রহমান, মাওলানা আব্দুল মতিন, মাওলানা আক্কাছ আলী, মাওলানা সাদিক সিকানদার, মাওলানা জালাল আহমদ কাকুরী, মাওলানা আশরাফ আলী, মাওলানা হাবীবুল্লাহ, মাওলানা খালেদ আহমদ ভানুগাছী, মাওলানা নূরুল আলম সিদ্দিকী, মাওলানা জয়নাল আবেদীন ও মাওলানা আব্দুল হাফিজ মাসুদ অনন্তপুরী সহ সিলেট বিভাগের অর্ধশতাধিক মুফাসসিরে কুরআন।

শেয়ার করুন