অবশেষে চুক্তির মাধ্যমেই হচ্ছে ব্রেক্সিট

আন্তর্জাতিক ডেস্ক :: অবশেষে একটি চুক্তির মাধ্যমেই ব্রেক্সিট বা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগ করতে যাচ্ছে ব্রিটেন। দীর্ঘদিনের অনিশ্চয়তা আর অচলাবস্থার পর ব্রেক্সিট চুক্তির বিষয়ে ইইউয়ের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছেছে দেশটি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জাতির উদ্দেশে টুইটে বলেন, দারুণ একটি চুক্তির মাধ্যমে আমরা ইইউ থেকে বেরিয়ে যাচ্ছি। এতে করে ব্রিটেনের পরিস্থিতি স্বাভাবিক হবে।

এর আগে ব্রাসেলসে ইউরোপীয় নেতাদের একটি বৈঠকের আগে দু’পক্ষের প্রতিনিধিরা চুক্তির বিষয়ে সমঝোতায় যান।

এসময় শনিবার (১৯ অক্টোবর) সংসদের বিশেষ সভায় ব্রিটেনের পক্ষের চুক্তিটি আনুমোদন করার জন্য দেশের আইনপ্রণেতাদের আহ্বান জানান তিনি।

জনসন বলেন, এ ব্রেক্সিট চুক্তি অনুমোদন পেলে আমাদের আইন, সীমান্ত, অর্থ ও বাণিজ্য আমাদের নিয়ন্ত্রণেই থাকবে। এছাড়া এর মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে মুক্ত বাণিজ্য ও বন্ধুত্বপূর্ণ সহযোগিতার নতুন সম্পর্ক তৈরি হবে।

‘এ চুক্তি বাস্তবায়নের মাধ্যমে আমরা দুই সপ্তাহের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়ন করতে পারব। এতে আমাদের জনগণের অন্য সমস্যায় প্রাধান্য দেওয়ার সুযোগ পাব।’

তিনি বলেন, আগের চুক্তি অনুযায়ী, ব্রাসেলস (ইইউয়ের সদরদপ্তর) ছিল চূড়ান্ত ক্ষমতার অধিকারী। যেটা থাকলে ব্রিটেনকে ইইউয়ের সব আইন ও কর মানতে বাধ্য হতে হত।

তিনি এও বলেন, ইইউ থেকে আমরা বেরিয়ে যাওয়ার পর সারাবিশ্বের সঙ্গে নিজেদের ইচ্ছে মতো বাণিজ্যিক চুক্তি করতে পারব।

আসছে ৩১ অক্টোবর ব্রেক্সিট বাস্তবায়ন করার দিনক্ষণ নির্ধারিত রয়েছে। যা নিয়ে এখন ব্রিটেনের রাজনীতিতে তুমুল উত্তেজনা।

শেয়ার করুন