সাংবাদিক বহিষ্কারের ঘটনায় শাবি প্রেসক্লাবের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

শাবি প্রতিনিধি:: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) কর্মরত সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব।

বৃহস্পতিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের সড়কে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। মানববন্ধন পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে শাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জুনেদ আহমেদ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন সভাপতি জিয়াউল ইসলাম, কোষাধ্যক্ষ এনামুল হাসান, সাবেক সাধারণ সম্পাদক সরদার আব্বাস প্রমুখ।

এসময় তারা বক্তব্যে অভিযুক্ত উপাচার্যের পদত্যাগের দাবি জানিয়ে এঘটনার সাথে জড়িত ব্যক্তিদের শাস্তি দাবি করেন। এঘটনার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের স্বাধীনতার এবং মত প্রকাশের পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানান।

উল্লেখ্য, গত ২২ আগস্ট প্রতিবেদন তৈরীর জন্য উপাচার্যের বক্তব্য নিতে তার কার্যালয়ে যান ‘ডেইলী সান’ পত্রিকার বশেমুরবিপ্রবি প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়া।
এসময় উপাচার্য তাকে এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া একটি স্ট্যাটাস ‘বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ কি হওয়া উচিত? কারণ জানতে চান। ব্যাখ্যা মনঃপুত না হওয়ায় উপাচার্য তাকে গালিগালাজ ও হুমকি প্রদান করেন। এরপর গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক আদেশে ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার করা হয়।

ঘটনার প্রতিবাদ করায় ১৬ সেপ্টেম্বর আলোকিত বাংলাদেশ পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি শামস জেবিনের ওপর হামলা হয়।
এই ঘটনায় দেশের সকল বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালনের আহ্বান জানায় বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন।

এদিকে বহিষ্কারের ঘটনায় সাংবাদিকদের আন্দোলনের মুখে বুধবার জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শেয়ার করুন