সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের বার্ষিক প্রতিনিধি সভা অনুষ্ঠিত

সিলেটের সকাল ডেস্ক :: সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকা শক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের বার্ষিক প্রতিনিধি সভা সোমবার সন্ধ্যা ৭টায় সারদা হলস্থ নাট্য পরিষদ মহড়া কক্ষে অনুষ্ঠিত হয়।

নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিনিধি সভায় নাট্য পরিষদ অর্ন্তভুক্ত সংগঠনসমূহের নির্ধারতি প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সভার শুরুতেই শোক প্রস্তাব পাঠ করা হয়। শোক প্রস্তাব পাঠ করেন পরিষদের নির্বাহী সদস্য ফারজানা সুমি। শোকপ্রস্তাব গ্রহণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পনের আগস্টে নির্মমভাবে নিহত পরিবারের সদস্য এবং বিগত এক বছরে জাতীয় ও আর্ন্তজাতিক অঙ্গণের প্রগতিশীল রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, সাহিত্য সংস্কৃতিক কর্মীসহ প্রয়াতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বার্ষিক প্রতিনিধি সভায় সাধারণ সম্পাদকের বার্ষিক খসড়া প্রতিবেদন উপস্থাপন করেন পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত। বার্ষিক প্রতিবেদনের উপর আলোচনা করেন আমিরুল ইসলাম বাবু, শামছুল বাছিত শেরো, ইয়াকুব আলী প্রমূখ। আলোচনায় অংশ নেন পরিষদের অন্যতম পরিচালক চম্পক সরকার, সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু। এছাড়াও সভায় বার্ষিক অর্থ প্রতিবেদন উপস্থাপন করা হয়।

সভার আলোচনায় বক্তারা বলেন, নাট্য পরিষদ বিগত ৩৫ বছর যাবত সিলেটের সাংস্কৃতিক অঙ্গণে অত্যন্ত দৃঢ়তার সাথে মুক্তিযুদ্ধের চেতনায় একটি সৃজনশীল বাংলাদেশ গঠনে কাজ করে যাচ্ছে। প্রতিকুলতার মধ্যেও সিলেটের নাট্যকর্মীরা নিয়মিত নাট্য চর্চার পাশাপাশি দেশের সামগ্রিক কল্যাণে বিভিন্ন কর্মসূচী পালন করে যাচ্ছে।

বক্তারা ক্ষোভের সাথে বলেন, সিলেটের শতবর্ষী সারদা স্মৃতি ভবন তার নিজস্ব স্বকীয়তা হারিয়ে ফেলেছে। সিলেটের নাট্যকর্মীরা একসময় যে সারদা হলে নিয়মিত সাংস্কৃতিক চর্চা করেছেন, সেই সারদা স্মৃতি ভবন আজ অযত্নে অবহেলায় পড়ে আছে। তারা অনতিবিলম্বে সারদা স্মৃতি ভবন পুণঃসংস্কারের জন্য সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোরালো দাবী জানান। একই সাথে সিলেট কেন্দ্রিয় শহিদ মিনার যথাযথভাবে সুরক্ষা এবং লাইব্রেরী চালুর দাবী জানান। প্রতিনিধিবৃন্দ নাট্য পরিষদের কাছে নিয়মিত নাট্য প্রদর্শনী চালু ও নাট্য চর্চায় আরো জোড়ালো পদক্ষেপ গ্রহণেরও দাবী জানান।

প্রতিনিধি সভায় কার্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি উজ্জল দাস, যুগ্ম-সম্পাদক সুপ্রিয় দেব শান্ত, অর্থ সম্পাদক ইন্দ্রানী সেন শম্পা, প্রচার ও দপ্তর সম্পাদক অচিন্ত্য কুমার দে, নির্বাহী সদস্য দিবাকর সরকার শেখর ও জয়ন্ত দাস উপস্থিত ছিলেন।

শেয়ার করুন