শাবিতে ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র কমিটি গঠন

শাবি প্রতিনিধি :: শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম ব্যতিক্রমী বিজ্ঞান ভিত্তিক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র ৩৩ সদস্য বিশিষ্ট ৬ষ্ঠ কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে।  কমিটিতে ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের কামরুন নাহার ইতুকে সভাপতি ও রসায়ন বিভাগের মাহফুজুল আলমকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

শুক্রবার সংগঠনটির পক্ষ থেকে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘আইআইসিটি ভবনের গ্যালারিতে এক সাধারণ সভায় সংগঠনের নতুন কমিটির ঘোষণা এবং ৫ম কার্যনির্বাহী কমিটির আনুষ্ঠানিক বিলুপ্ত করেন সংগঠনের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।’

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সহ-সভাপতি মো. শাকিল সরকার, খাইরুন নাহার ঝুমা, বিজ্ঞানভিত্তিক পরীক্ষণ উন্নয়ন ও প্রদর্শনী প্রধান জোহরা ফাগুন, সৌরভ সূত্রধর, অন্তুশর্মা, যুগ্ম সাধারণ সম্পাদক (সাংগঠনিক) আলী আকবর সাব্বির, সাফায়েত আহমেদ (একাডেমিক) তৌহিদুল হাসান রাজিব, সামিউল হাসান, সাংগঠনিক সম্পাদক শাহ নেওয়াজ শিবলি, সহ-সাংগঠনিক সম্পাদক তানিমা আক্তার, ফখরুল ইসলাম নাঈম, প্রচার সম্পাদক ইমরান ইসলাম খান শোভন, সহ-প্রচার সম্পাদক সাজ্জাদ হোসাইন, রাকিন ইসলাম, আইটি সম্পাদক ফাহিম তাজওয়ার সৈকত, সহ-আইটি সম্পাদক ইব্রাহিম খলিল, যোগাযোগ বিষয়ক সম্পাদক জয় বণিক, সহ-যোগাযোগ বিষয়ক সম্পাদক ওমর ফারুক তৌফিক, মো. আবু সাঈদ সিফাত, প্ল্যান এবং রির্সাচ সম্পাদক মিনহাজুল আবেদীন, কোষাধ্যক্ষ আকিব হোসাইন, সহ কোষাধ্যক্ষ ইফফাত ঐশী, মোতাসিম বিন ইসলাম অমি, মো. মুন্তাসির তালুকদার শাওন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. জাফর ইকবাল বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সংগঠন থেকে বিজ্ঞানের জন্য ভালোবাসা একটি ব্যাতিক্রমধর্মী সংগঠন। সংগঠনের মূল উদ্দেশ্য স্কুল-কলেজের শিক্ষার্থীদের বিজ্ঞানভীতি দূর করে ছাত্র ছাত্রীদের মধ্যে বিজ্ঞান জনপ্রিয়করণে সহায়তা করা।’

তিনি আরও বলেন, ‘আমি খুবি খুশি হয়েছি যে, প্রথম কোনো নারী তোমাদের সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছে। সমাজে নারীর ক্ষমতায়ণ সুস্পষ্ট হচ্ছে আরো। বিগত বছরে তোমাদের আয়োজিত ‘ফান ডে উইথ সায়েন্স’ একজন মন্ত্রী আশ্বস্থ করেছিলেন যে, তোমাদের সাংগঠনিক কাজের সহযোগিতায় গাড়ী দিবেন। আশা করি তোমরা তোমাদের আগামীদিনের কাজের মাধ্যমে উপহারটি নিতে সক্ষম হবে। আমি আগেও বলেছি আর এখনো বলছি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা থেকে একজন ছাত্র ৪০ ভাগ শিখে আর বাকি ৬০ ভাগ নিজ উদ্যোগে আর সংগঠনের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে। তোমরা দেখেছ যে, নাসা অ্যাপস চ্যালেঞ্জ এ কোনো সিএসই বা ইইই বিভাগের ছাত্র ছিল না। বরং ভূগোল ও পদার্থ বিজ্ঞানের ছাত্ররা নিজ উদ্যমে সফল হয়েছে। তাই তোমাদের প্রতি আমার আশা থাকবে নিজেকে দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলবে।

সভায় আরো উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. মাহদি হাসান নাহিদ, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক হিৃতেশ তালুকদার, বায়োকেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রভাষক তানভির হোসেন, সদ্য বিদায়ী সভাপতি আফজাল হোসেন প্রমুখ।

উল্লেখ্য, ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ সংগঠনটি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কিছু স্বেচ্ছাসেবী নিয়ে ২০১১ সালের ১৭ এপ্রিল যাত্রা শুরু করে।

শেয়ার করুন