বড় লিড আফগানদের, হারের শংকায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশের সামনে বড় লক্ষ্য দাঁড় করাচ্ছে আফগানিস্তান। প্রথম ইনিংসে ১৩৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলা শুরু করে সফরকারীরা। শনিবার তৃতীয় দিনের খেলা শেষে আফগানিস্তানের সংগ্রহ আট উইকেটে ২৩৭ রান। তাই দুই উইকেট হাতে রেখে তাদের লিড দাঁড়িয়েছে ৩৭৪ রান।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই আফগানিস্তানের দুই উইকেটের পতন হয়। সাকিবের করা প্রথম ওভারের তৃতীয় বলে এলবিডব্লিউর শিকার হন এহসানউল্লাহ জানাত (৪)। এরপর প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো রহমত শাহ সাকিবের ফ্লাইটেড ডেলিভারি খানিকটা ক্রিজ থেকে বের হয়ে এসে ব্লক করতে গেলে কট এন্ড বোল্ড হন।

তৃতীয় উইকেটে কিছুটা প্রতিরোধ গড়ে আফগানিস্তান। ১৪ ওভারের জুটিতে ২৪ রান যোগ করেন ইব্রাহিম জাদরান ও হাসমতউল্লাহ শহীদি। শেষ পর্যন্ত এই জুটি ভেঙেছেন নাঈম হাসান। তার ঘূর্ণিতে ডিফেন্স করতে গিয়ে প্রথম স্লিপে সৌম্য সরকারকে ক্যাচ দিয়েছেন শহীদি (১২)।

এরপর আফসার আজগারকে (৫০) ফেরান তাইজুল ইসলাম। লাঞ্চের পর বড় লিডের দিকে যাচ্ছিল সফরকারীরা। সেঞ্চুরির দিকে এগিয়ে যাওয়া ইব্রাহিম জাদরানকে ফেরান নাঈম হাসান। ইব্রাহিম ছয়টি চার ও চারটি ছক্কার মারে করেন ৮৭ রান। পরে মিরাজের বলে মোহাম্মদ নবী এবং তাইজুলের বলে রশিদ খান আউট হন। আর শেষ পর্যন্ত কায়েস হামাদ সাকিবের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন।

এর আগে আফগানিস্তানের করা ৩৪২ রানের জবাবে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ২০৫ রানে অলআউট হয়েছে স্বাগতিক বাংলাদেশ। ফলে প্রথম ইনিংসে ১৩৭ রানে পিছিয়ে থাকে সাকিবের দল।

শেয়ার করুন