ব্যবস্থাপত্রে অস্পষ্ট লেখা: আল হারামাইন হাসপাতালের চিকিৎসককে লিগ্যাল নোটিশ

সিলেটের সকাল ডেস্ক :: রোগীর ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) অস্পষ্ট অক্ষরে লেখার কারণে সিলেটের আল-হারামাইন হাসপাতালের কনসালটেন্ট ও শিশু বিশেষজ্ঞ ডা. এ. টি. রেজা আহমদকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক মানবাধিকার কর্মী। নোটিশ পাওয়ার ৭ কার্যদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে তাকে।

জনস্বার্থে সিলেট জজ কোর্টের আইনজীবী সুব্রত দাশের মাধ্যমের গত মঙ্গলবার রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার কর্মী সৈয়দ আকরাম আল শাহান।

স্পষ্ট অক্ষর (পড়ার উপযোগী) চিকিৎসকদের ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) লেখার হাইকোর্টের নির্দেশনা থাকলেও মানছেন না ডা. এ. টি. রেজা আহমদ। ডা. রেজা আহমদের এমন একটি অস্পষ্ট ব্যবস্থাপত্র সৈয়দ আকরাম আল শাহানের চোখে পড়ায় তিনি এ পদক্ষেপ নিয়েছেন।

নোটিশে উল্লেখ করা হয়েছে, ‘চিকিৎসা ব্যবস্থাপত্রে চিকিৎসকের দুর্বোধ্য হাতের লেখার কারণে একদিকে যেমন রোগীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে, অন্যদিকে লেখা পড়তে না পেরে ফার্মেসী প্রায়ই ভুল ঔষধ ধরিয়ে দিচ্ছে। এতে রোগীরা মারাত্মক ঝুঁকিতে পড়ছেন।‘

‘মহামান্য হাইকোর্ট এবং বিএমডিসির নির্দেশনার তোয়াক্কা না করে প্রেসক্রিপশন লেখায় সম্পূর্ণ ইচ্ছাকৃতভাবে অবহেলা প্রদর্শন করে আসছেন। এমনতর অস্পষ্ট ও দুর্বোধ্য প্রেসক্রিপশন সংশ্লিষ্ট রোগীর জন্য মারাত্মক ঝুঁকির কারণ হতে পারে। এমতাবস্থায় রোগী ও জনস্বার্থে মহামান্য হাইকোর্ট বিভাগের নির্দেশনা মোতাবেক প্রেসক্রিপশন লেখায় মহামান্য হাইকোর্ট বিভাগের নির্দেশনা মেনে চলছেন কি না তা আগামী ৭ কার্যদিবসের মধ্যে নোটিশকারীকে অবহিত করতে বলা হয়েছে।‘

অন্যথায় জনস্বার্থে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ রয়েছে।

শেয়ার করুন