বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সিলেটের সকাল ডেস্ক :: আজ ১ সেপ্টেম্বর বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৮ সালের এই দিনে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই দল গঠন করেন। নানা চড়াই-উতরাইয়ের পথপরিক্রমায় বিএনপি আজ দেশের অন্যতম বড় রাজনৈতিক দল।

৪২ বছরে পাওয়া দেওয়া এ দলটি প্রতিষ্ঠিত হয় ১৯ দফা কর্মসূচির আলোকে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সকাল ১০টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের নেতা-কর্মীরা শেরেবাংলানগরে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। ভোর ৬টায় নয়াপল্টনসহ দেশের সব বিএনপি কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে। এ ছাড়া আগামীকাল রাজধানীতে র‌্যালি হবে। নয়াপল্টন থেকে এ র‌্যালি বের হবে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারা দেশে পোস্টার ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। দেশব্যাপী বিএনপির সব ইউনিটে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালিত হবে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাণী দিয়েছেন।

দলটি প্রতিষ্ঠার পাঁচ মাসের মাথায় ১৯৭৯ সালের ফেব্রুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ২০০ আসন লাভ করে। এ দলের নেতা-কর্মীরা বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে অবস্থানকালে সেনাবাহিনীর একটি গ্রুপের হামলায় জিয়াউর রহমান নিহত হন। বিএনপি দেশ শাসন করেছে ১৮ বছর। ২০০১ সালে ক্ষমতায় এসে পাঁচ বছর দায়িত্ব পালন করে ২০০৬ সালের অক্টোবরে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দেয়। ২০০৭ সালে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার আমলে বিএনপিকে কিছু প্রতিকূল পরিস্থিতির মধ্যে পড়তে হয়। কারাগারে নিক্ষিপ্ত হন দলের নেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমান। ছাড়া পেয়ে তারেক রহমান লন্ডনে যান চিকিৎসা নিতে। এখনো তিনি নির্বাসিত। বর্তমানে বিএনপি-প্রধান বেগম খালেদা জিয়া কারাগারে। সর্বশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট পরাজিত হয়।

শেয়ার করুন