পূজায় আসছে সুকান্তে’র আবৃত্তি অ্যালবাম আপন পিয়াসী

সিলেটের সকাল ডেস্ক :: আবৃত্তির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ তরুণ সুকান্ত গুপ্ত। নিয়মিত প্রকাশিত হচ্ছে তার আবৃত্তি কেন্দ্রীক কাজ গুলো। এরই অংশ হিসেবে পূজায় আসছে প্রেম ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের কাব্যগীতিতে আবৃত্তির ধ্রুপদী “আপন পিয়াসী” জি সিরিজের পরিবেশনায় বের হয়েছে অ্যালবামটি।

কবি নজরুল ইসলাম সত্য সুন্দরের কষ্ঠস্বর বা তাঁর সৃষ্টির প্রতিনিধি। কারণ জীবনের অপ্রকাশিত ভাবনাগুলো প্রকাশ পায় তার মধ্যে। নজরুলের সৃষ্টিশীল জীবনের (১৯২০ সালের মার্চ মাস হতে ১৯৪২ সালের ৯ জুলাই মোট বাইশ বছর তিন মাস) অর্ধেকেরও বেশী সময় কেটেছে সংগীত জগতে। কল্পনার যত রং রূপের সব সমৃদ্ধ অলঙ্কারই পরিয়ে দিয়েছিলেন তাঁর গান-কবিতার অঙ্গশোভা বাড়াতে।

তাঁর কবিতা আমাদের দৃষ্টিকে প্রসারিত করে, চোখ খুলে দেয়, চিন্তাকে চালিত করে, সুন্দরকে করে লালন, মনকে দেয় নাড়া। কবি নজরুল এবং গীতিকার নজরুল এ প্রসঙ্গে কবিতাও গানের মধ্যকার সম্পর্কের কথা এসে যায়। আমরা অনেকে ভাবি গান ও কবিতা দুই বিপরীত মেরুর কিন্তু প্রকৃতপক্ষে কবিতা ও গানের মধ্যে কোন ব্যবধান নেই।

কেননা ভাবাবেগ থেকে উভয়ের জন্ম। কবির অন্তরস্থ সৃষ্টিশীল আবেগের বাণীমূর্তি প্রকাশ পায় কাব্যে আর সুরমূর্তি জাগে সংগীতে। আবার কাব্য ও সংগীতের মৌলিক উপাদান একই ধ্বনি। কাব্যে এই ধ্বনি বর্ণাশ্রিত আর সংগীতে সুরাশ্রিত। কাব্যে ধ্বনি লালিত্য প্রকাশিত হয় শব্দে আর সংগীতে ধ্বনিমাধুর্য অপসারিত হয় সুরে।

নজরুলের ক্ষেত্রে কবিতা ও গানের মহামিলন সবিস্ময়ে লক্ষ্য করা যায়। একই চাঁদের এপিঠ ওপিঠ অথচ দুই পিঠেই সমান আলোর রশ্মি। কাব্যগীতিতে নজরুল নর-নারীর প্রেম ভালবাসা, মিলন বিরহের প্রাপ্তি ও প্রত্যাশাকে আশা দিয়ে জাগরিত করেছেন। “আপন পিয়াসী” অ্যালবামে প্রেম ও দ্রেহের কবি নজরুলের পরিচয় পাওয়া যাবে অন্যভাবে। অ্যালবামটি পাওয়া যাচ্ছে দেশব্যাপী রঙ বাংলাদেশ,দেশীদশ এবং জি সিরিজের আউটলেটে।

সুকান্ত গুপ্ত,খুব ছোটবেলা থেকে আবৃত্তির শুরু। কাজ করেছেন নিয়মিত বিভিন্ন মঞ্চ পরিবেশনায়। জন্ম ১৯৮৪ সালে সিলেটে। বাবা সন্তোষ কুমার গুপ্ত পেশায় আইনজীবি ছিলেন ,মা মৃদুলা গুপ্ত চাকুরী করেছেন সোনালী ব্যাংকে এখন অবসরপ্রাপ্ত। প্রকৃতির আবহে বেড়ে ওঠা সুকান্তের শৈশব কৈশর কেটেছে সিলেট শহরে।

বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্র সহ বিভিন্ন ইলেকট্রনিক মাধ্যমে আবৃত্তি,সংবাদপাঠ ও উপস্থাপনা নিয়ে কাজ করছেন। এর পূর্বে প্রকাশিত হয়েছে নির্বাচিত প্রেমের কবিতা নিয়ে -জল হাওয়ার লেখা, বর্ষা ঋতুকে নিয়ে-মেঘ বলেছে বৃষ্টি হবে, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছিন্নপত্র হতে পাঠ এবং আবৃত্তি -ছিন্ন্পত্র, পাবলো নেরুদার কবিতা নিয়ে-তোমার ছায়া খুঁজে ফিরি,বিশ শতকের বিশ্বকবিদের কবিতা নিয়ে-দীর্ঘ রাতের কথকতা, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা নিয়ে -সন্ধ্যার মেঘমালা, জীবনাননাদ দাশের অগ্রন্থিত কবিতার সংকলন-রাত্রি অনিমেষ। শুদ্ধ ধারায় সাহিত্য সংস্কৃতি চর্চায় নিরলস কাজ করে যাচ্ছেন সুকান্ত। ভবিষ্যতে মঞ্চ,অ্যালবাম,বেতার, ইলেকট্রনিক মাধ্যম সহ প্রতিটি মাধ্যমে কাজ করে যেতে অঙ্গিকারাবদ্ধ সুকান্ত। আবৃত্তিকে গণমানুষের মধ্যে পৌছে দিতে কাজ করছেন ।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন