অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে শাবি ও সিকৃবিতে শিক্ষকদের মানববন্ধন

সিলেটের সকাল ডেস্ক :: পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অভিন্ন শিক্ষক নিয়োগ ও পদোন্নতি নীতিমালা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) শিক্ষক সমিতি। বৃহস্পতিবার দুপুরে  এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

আমাদের শাবি প্রতিনিধি জানান,  দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের সড়কে  মানববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি ড. এস.এম.সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আনোয়ার হোসেনসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে শিক্ষক নেতারা বলেন, প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও পদোন্নতি নীতিমালা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের নিয়ম মেনে চলবে। এ ধরনের অভিন্ন নীতিমালা বিশ্বের কোথাও আছে বলে জানা নেই বলে মন্তব্য করেন তারা। মানববন্ধনে এই অভিন্ন নীতিমালা ও তা বাস্তবায়নের প্রক্রিয়াকে শাবি শিক্ষক সমিতি প্রত্যাখ্যান করে ভবিষ্যতে স্বায়ত্তশাসন বিরোধী যে কোনো পদক্ষেপ গ্রহণ করলে তা না মানার ঘোষণা দেওয়া হয়।

সিকৃবি সংবাদদাতা জানান, দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বর থেকে বৈশাখী চত্বর পর্যন্ত দীর্ঘ মানববন্ধনে  বক্তব্য রাখেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ নূর হোসেন মিঞা, সাধারণ সম্পাদক প্রফেসর ড. জীতেন্দ্রনাথ অধিকারী, গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি প্রফেসর ড. মিঠু চৌধুরী, প্রফেসর ড. আব্দুল বাসেত, প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড, প্রফেসর ড. এ এফ এম সাইফুল ইসলাম সহ অন্যান্য শিক্ষক নেতাবৃন্দ।

শিক্ষক নেতারা অভিন্ন নীতিমালার নামে ভিন্ন ভিন্ন ভাগে বিভক্ত নীতিমালাকে একপেশে, বিদ্বেষমূলক, বিভ্রান্তিকর, ও অসংগতিপূর্ণ বলে আখ্যা দেন। তারা আরো দাবি করেন, ইউজিসি বিশ্ববিদ্যালয়গুলোর কোন শিক্ষক প্রতিনিধি না রেখেই এ নীতিমালা করেছে। এজন্য তারা অভিন্ন নীতিমালার বাতিলের দাবি জানান।

শেয়ার করুন