রাইজ স্কুলের অধ্যক্ষ হিসাবে যোগ দিলেন ব্রিটিশ শিক্ষাবিদ মি. মার্ক

সিলেটের সকাল ডেস্ক :: সিলেট নগরীর সুবিদবাজারের রয়েল ইনস্টিটিউট অব স্মার্ট এডুকেশন (রাইজ) স্কুলের নতুন অধ্যক্ষ হিসেবে যোগ দিয়েছেন ব্রিটিশ শিক্ষাবিদ মি. মার্ক এডওয়ার্ড। রোববার স্কুল ক্যাম্পাসে নতুন শিক্ষাবর্ষের পরিচিতি অনুষ্ঠানের মাধ্যমে অধ্যক্ষের দায়িত্ব গ্রহণ করেন তিনি। দীর্ঘ দুই যুগেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষকতার অভিজ্ঞতা সম্পন্ন এ শিক্ষাবিদের যোগদানে রাইজ স্কুলের শিক্ষার মানকে আরও বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

দায়িত্ব গ্রহণের দিনেই পরিচিতি অনুষ্ঠানে তিনি রাইজ স্কুলের বিশ্বমানের শিক্ষাদানের যে ধারা, সেটি বজায় রাখতে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিবাবক ঐক্যবদ্ধ সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, ‘আমি আমার দীর্ঘ অভিজ্ঞতা দিয়ে রাইজ স্কুলকে শক্তিশালী ও আন্তর্জাতিক মানের নির্ভরযোগ্য স্কুল হিসেবে তৈরি করার নিশ্চয়তা দিচ্ছি। আপনাদের সন্তানদের জন্য রাইজ হবে একটি আদর্শ বিদ্যাপীঠ। আর এক্ষেত্রে আমি আমার সর্বোচ্চ প্রচেষ্টা করে যাব। আন্তর্জাতিক অঙ্গনে রাইজ -এর যে মর্যাদা, সেটাকে আরো বৃদ্ধি করার জন্য আমার সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে।’

মার্ক এডওয়ার্ড ১৯৯৩ সালে যুক্তরাজ্যে একজন শিক্ষক হিসাবে স্নাতক হয়েছেন। তিনি কর্মজীবনে একজন শিক্ষক এবং বিদ্যালয় প্রধান হিসেবে নিজ দেশ ব্রিটেনে দীর্ঘ পাঁচ বছর কাজ করেছেন। তিনি ক্রিসেন্ট স্কুলের প্রধান হিসেবে কাজ করেছেন যে স্কুল তার অসামান্য ফলাফল জন্য ব্রিটেনে প্রথম ১% স্কুলের মধ্যে অন্যতম।
এছাড়াও প্রায় দুই দশকেরও বেশী সময় তিনি বিশ্বের বিভিন্ন দেশে অসংখ্য আন্তর্জাতিক স্কুলের অধ্যক্ষ হিসেবে কর্মরত ছিলেন।

ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, থাইল্যান্ডসহ দক্ষিন এশিয়ার বিভিন্ন দেশ বিশেষত উপমহাদেশের বিভিন্ন স্বনামধন্য আন্তর্জাতিক স্কুলে তিনি তার শিক্ষকতা জীবনের প্রায় এগারো বছর অতিক্রম করে এসেছেন। দক্ষিণ এশিয়ার শিক্ষকদের প্রশিক্ষণে তার রয়েছে বিশেষ দক্ষতা। তিনি শেখার আগ্রহ এবং ইতিবাচক আচরণ পরিচালনা ও মূল্যায়নের একজন দৃঢ় সমর্থক। তার এ অভিজ্ঞতার ভিত্তিতে রাইজ স্কুলকে একটি সফল আন্তর্জাতিক স্কুলে পরিণত করার প্রত্যয় নিয়েই তিনি বাংলাদেশে এসেছেন বলে জানিয়েছেন।

প্রসঙ্গত, রাইজ স্কুলকে এরই মধ্যে শিক্ষার আন্তর্জাতিক মান নিশ্চিতকারী প্রতিষ্ঠান কাউন্সিল অব ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুল (কবিস) এর স্বীকৃতি পেয়েছে। এছাড়া ইউরোপিয়ান কাউন্সিল অব ইন্টারন্যাশনাল স্কুল (ইসিআইএস) এবং ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এডুকেশন (সিআইই) এর স্বীকৃতি পেয়েছে।

রাইজ স্কুলকে দেয়া ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এডুকেশনের রেজিস্টার নম্বর হচ্ছে, বিডি ৪০১। সিলেটের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে রাইজ স্কুলের গ্রেড ওয়ান থেকে এ-লেভেল, ও-লেভেলকে(আইজিসিএসই) অনুমোদন দিয়েছে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এডুকেশন।

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এডুকেশন বিশ্বব্যাপী ১০ হাজার ক্যামব্রিজ স্কুলের মধ্যে ২০টি প্রতিষ্ঠানকে পাইলট প্রোগ্রামের জন্য বাছাই করেছে। এই তালিকায় বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে রয়েছে রাইজ স্কুল।

আন্তর্জাতিক তিনটি প্রতিষ্ঠানের স্বীকৃতির পর সারা দেশের উন্নত শিক্ষাপ্রত্যাশী অভিভাবক ও শিক্ষার্থীদের আগ্রহ বেড়েছে রাইজ স্কুলকে ঘিরে। সন্তানদের আন্তর্জাতিক মানের শিক্ষা নিয়ে অভিভাবকদের দুশ্চিন্তার অবসান করতে বদ্ধপরিকর রাইজ।

শেয়ার করুন