‘বইয়ের পাতায় বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত

সিলেটের সকাল ডেস্ক :: “বঙ্গবন্ধু তুমি বীর বাঙালীর হৃদয়ের কবিতা/ তুমারই জন্য পেয়েছে বাঙ্গালী প্রিয় স্বাধীনতা/ তুমি করেছ কত কষ্ট বাঙ্গালীদের জন্য/ তাইতো তুমি ইতিহাসে স্বর্ণাক্ষরে গন্য” এটি সিলেটের দি এইডেড হাই স্কুলের দশম শ্রেণীর ছাত্র সোহানুর রহমানের লেখা বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা।

শনিবার দুপুরে নগরীর দি এইডেড হাই স্কুলে এসো বঙ্গবন্ধুকে জানি নামক সংগঠনের আয়োজনে ‘বইয়ের পাতায় বঙ্গবন্ধু’ অনুষ্ঠানে এ কবিতা পাঠ করে সোহান। অনুষ্ঠানে তার মতো আরও অনেক শিক্ষার্থী বঙ্গবন্ধুকে নিয়ে তাদের আবেগ ও ভালোবাসার কথা বলছিল নিজস্ব ঢংয়ে।

শোকের মাসের শেষ দিনে সিলেটে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পাঠ ও এর উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দি এইডেড হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ শমসের আলীর সভাপতিত্বে ও আল আমীন এবং ফাহমিদা খান ঊর্মীর যৌথ সঞ্চালনায় আলোচনায় অংশ গ্রহন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ক্যামিক্যাল ইঞ্জিনিয়ারিং ও পলিমার সাইন্স বিভাগের অধ্যাপক ড. মাসতাবুর রহমান, সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের রেজিষ্টার বদরুল ইসলাম শোয়েব, বাকবিশিস কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ ভাস্কর রঞ্জন দাস, আয়োজক সংগঠন এসো বঙ্গবন্ধুকে জানি এর সভাপতি কাসমির রেজা। অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ইয়াং বাংলা এর সুনামগঞ্জ জেলা কোঅর্ডিনেটর আলী রুমেল, সিলেট ডিবেট ফেডারেশনের সভাপতি রেদওয়ান আহমেদ, সহ-সাধারন সম্পাদক দিবাকর তালুকদার প্রমুখ।

আলোচকরা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইয়ের আলোকে বঙ্গবন্ধুর জীবনের নানা দিক শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। তাঁরা বলেন, বঙ্গবন্ধু ব্যক্তি জীবনের আরাম আয়েশ ত্যাগ করে দেশের জন্য কাজ করে গেছেন। তাঁর বলিষ্ট নেতৃত্বে আমরা পেয়েছি স্বাধীন বাংলাদেশ। শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ সম্বন্ধে জানতে হবে। এবং তাঁর আদর্শে উদ্বুদ্ধ হয়ে দেশ সেবায় আত্ম নিয়োগ করতে হবে। একই সাথে মন দিৃেৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃয় পড়াশোনাও করতে হবে। শিক্ষার্থীরাও বঙ্গবন্ধুর প্রতি তাদের ভালবাসার কথা বলতে গিয়ে তুলে ধরেছে বঙ্গবন্ধুর জীবনের নানা প্রসঙ্গ। তারা বঙ্গবন্ধুর মত খাঁটি দেশ প্রেমিক ও পরোপকারী হওয়ার প্রত্যয় ব্যক্ত করে।

এই আয়োজন সম্পর্কে এসো বঙ্গবন্ধুকে জানি এর সভাপতি কাসমির রেজা বলেন, আমরা পর্যায়ক্রমে সিলেটের বিভিন্ন স্কুল কলেজ ও বিশ^বিদ্যালয়ে এই অনুষ্ঠানটি ধারাবাহিকভাবে করে যাব। বঙ্গবন্ধুর আদর্শকে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়াই আমাদের মুল লক্ষ্য। অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ করেন অমিত ত্রিবেদী। অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ করেন আল আমীন এবং ফাহমিদা খান ঊর্মী।

শেয়ার করুন