প্রথম দিনে ১৭৯টি বৃক্ষ ‘ভিক্ষা’ পেল ভূমিসন্তান

সিলেটের সকাল রিপোর্ট :: প্রথম দিনে বিভিন্ন প্রজাতীর ১৭৯টি গাছের চারা ‘ভিক্ষা’ পেয়েছে ভূমিসন্তান বাংলাদেশ। পরিবেশবাদী এ সংগঠনটির ব্যতিক্রমী এ আয়োজন ‘বৃক্ষ ভিক্ষা’য় এসব গাছের চারার দান করেন জনসাধারণ।

আলিয়া মাদ্রাসা মাঠে চলমান সিলেট বিভাগীয় বৃক্ষমেলার প্রাঙ্গণে বৃহস্পতিবার সকালে “বৃক্ষভিক্ষা” কর্মসূচি শুরু হয়। মেলা প্রাঙ্গনে একটি স্টলও রয়েছে সংগঠনটি। যেখানে সংগ্রহ করা হচ্ছে দানে পাওয়া গাছ। যা চলবে মেলার শেষ দিন পর্যন্ত। সংগ্রহকৃত এসব গাছের চারা লাক্কাতুরা চা বাগানস্থ সিলেট সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ এবং তৎসংলগ্ন এলাকায় রোপণ করা হবে।

২০১৪ সালে সিলেটে বিভাগীয় বৃক্ষমেলায় ঘিরে ব্যতিক্রমী এমন আয়োজন করেছিল সংগঠনটি। সে সময় সংগৃহিত বৃক্ষ সিলেটের গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত রাতারগুল জলারবন এর পাশ্ববর্তী অঞ্চলে রোপণ করা হয়।

সংগঠনের সমন্বয়ক আশরাফুল কবীর বলেন, ‘ভিক্ষাবৃত্তিকে একটি সামাজিক ব্যধি হিসেবে ধরা হয়। আমরা সেই ব্যধিকে বানাতে চাই আমাদের হাতিয়ার। এ ভিক্ষা পরিবেশের জন্য, এ ভিক্ষা বেঁচে থাকার জন্য। এ ভিক্ষা সমাজকে নাড়া দিয়ে আবারো জাগানোর জন্য।’

এদিকে “বৃক্ষভিক্ষা” কর্মসূচিতে বৃক্ষদানের মাধ্যমে অংশগ্রহণ ও বৃক্ষরোপণের মাধ্যমে পরিবেশ বাঁচানোর আহবান জানিয়ে মেলায় প্রচারপত্র বিলি করেছে ‘ভূমিসন্তান বাংলাদেশ’। এর আগে বুধবারও নগরীতে প্রচারপত্র বিলি করা হয়।

আরও পড়ুন- বৃক্ষভিক্ষায় নামছে ভূমিসন্তান!

শেয়ার করুন