ন্যাপ সভাপতি মোজাফফর আহমদ মারা গেছেন

সিলেটের সকাল রিপোর্ট :: মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের উপদেষ্টা ও ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) একাংশের সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ মরা গেছেন। রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সন্ধ্যা পৌনে ৮টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর।

দলটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, বার্ধক্যজনিত রোগে গত ১৪ আগস্ট এই প্রবীণ রাজনীতিবিদকে হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় সেখানে আইসিইউতে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছিল তাকে।

অধ্যাপক মোজাফফর আহমদের জন্ম ১৯২২ সালে ১৪ এপ্রিল কুমিল্লার দেবীদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে। বাবা ছিলেন স্কুল শিক্ষক। ১৯৩৭ সালে রাজনীতিতে সক্রিয় হন। এই রাজনীতি করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের চাকরিও ছেড়ে দিয়েছিলেন তিনি। ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধীনতাযুদ্ধে তার ভূমিকা অবিস্মরণীয়।

১৯৫৪ সালে যুক্তফ্রন্টের নির্বাচনে কুমিল্লার দেবিদ্বার আসনে মুসলীম লীগের জাঁদরেল প্রার্থী মফিজউদ্দিনকে বিপুল ভোটে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৬৮ সালে ন্যাপ দু’ভাগে বিভক্ত হয়ে যায়। একভাগ মাওলানা ভাসানীর সঙ্গে থাকলেও অন্য অংশ অধ্যাপক মোজাফফর আহমদের নেতৃত্বে আলাদা হয়ে যায়। রাজনীতিতে অধ্যাপক মোজাফফর আহমদ সততাকে ব্রত করেছিলেন। মুক্তিযুদ্ধের সময় ন্যাপ-সিপিবি-ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনী গঠনে তার ভূমিকা ছিল অবিস্মরণীয়।

শেয়ার করুন