নজরুলের জীবন ও কর্ম আমাদের অনুপ্রেরণার উৎস

সিলেটের সকাল রিপোর্ট :: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নজরুল একাডেমি আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, নজরুলের জীবন ও কর্ম আমাদের অনন্ত অনুপ্রেরণার উৎস। বাঙালীর সংকটে সংগ্রামে তিনি পরম আশ্রয়। বক্তারা বলেন, নজরুলের সৃষ্টি কর্মে যে দ্রোহ ও শোষণমুক্তির চেতনা জ্বলে উঠেছিল আমাদেরকে তা হৃদয়ে ধারণ করতে হবে।

শুক্রবার জিন্দাবাজারস্থ নজরুল একাডেমী মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় তরুণ প্রজন্মের উদ্দেশ্যে বক্তারা বলেন, নজরুলকে পঠন-পাঠনের কোন বিকল্প নেই। তাঁর সমাজ চিন্তাকে হৃদয়ে লালন করার মাধ্যমে এদেশকে এগিয়ে নিতে হবে। বক্তারা বলেন, বাঙালীর সাহস এবং প্রতিবাদের আরেক নাম কাজী নজরুল ইসলাম, যার লেখনীতে আমাদের নিত্য দিনের সকল আবেগ জড়িয়ে আছে।

একাডেমীর সভাপতি সৈয়দ মিসবাহ উদ্দিন আহমদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কাউন্সিলর রেজওয়ান আহমদের পরিচালনায় প্রধান আলোচক ছিলেন লেখক ও গবেষক অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ।

সম্মানিত অতিথি ছিলেন নজরুল একাডেমি সিলেটের অধ্যক্ষ হিমাংশু বিশ্বাস, লেখক সাংবাদিক আফতাব চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন একাডেমির কোষাধ্যক্ষ মো. আমিনুল ইসলাম।

এছাড়াও নজরুলের জীবন ও কর্মের ওপর বক্তব্য রাখেন একাডেমির কার্যনির্বাহী সদস্য প্রণব কান্তি দেব।

আলোচনা সভা শেষে একাডেমির শিক্ষার্থীদের পরিবেশনায় মানোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একাডেমির সদস্য শামসুল বাসিত শেরো, আহমদ জুলকারনাইন, মাহবুব চৌধুরী, মো. ফয়সল ইউসুফ, আশরাফ হোসেন আরমান, মঞ্জুর কাদির শাফি প্রমুখ।

শেয়ার করুন