টাইগারদের নতুন কোচ রাসেল ডমিঙ্গো

স্পোর্টস ডেস্ক :: দুই বছরের জন্য বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পেলেন দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গো। শনিবার মিরপুরে বিসিবি কার্যালয়ে কোচ হিসেবে ডমিঙ্গোর নাম ঘোষণা করেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

আগামী ২১ আগস্ট দলের দায়িত্ব নেবেন ডমিঙ্গো। ফলে আসন্ন আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচ ও এরপর ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ তার অধীনেই খেলবে টাইগাররা।

এর আগে গত ০৭ আগস্ট ঢাকায় এসে প্রধান কোচের জন্য সাক্ষাৎকার দিয়ে যান প্রোটিয়া কোচ রাসেল ডমিঙ্গো। কোচ নিয়োগের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন এই প্রোটিয়া কোচ। সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি বাংলাদেশকে নিয়ে নিজের পরিকল্পনার কথা তু্লে ধরেন বিসিবির কাছে। বিসিবিও তার পরিকল্পনার কথা শুনে সন্তুষ্ট হয়।

বাংলাদেশের কোচ হওয়ার দৌড়ে ডমিঙ্গোর সঙ্গে আরও ছিলেন সাবেক কিউই কোচ মাইক হেসন। তবে তিনি ভারতের পছন্দের তালিকাতেও ছিলেন। কিন্তু ভারত তাদের কোচ হিসেবে রবি শাস্ত্রীর সঙ্গেই চুক্তি নবায়ন করে। ফলে বাংলাদেশের কোচর তালিকায় অন্যতম পছন্দ ছিলেন হেসন।

রাসেল ডমিঙ্গো ক্রিকেটার হিসেবেই ক্যারিয়ার শুরু করেন। কিন্তু ক্যারিয়ার এগোতে পারেননি। অল্প বয়সেই তিনি ক্রিকেট ছেড়ে কোচিংয়ে নেমে পড়েন। দক্ষিণ আফ্রিকার লিগ পর্যায়ে কোচিং করিয়ে তিনি সাফল্য অর্জন করেন।

২০১২ সালে তিনি দক্ষিণ আফ্রিকার টি-২০ দলের দায়িত্ব নেন। এরপর ২০১৩ সালে ওয়ানডে এবং টেস্টেও গ্যারি কারস্টেনের জায়গায় কোচের দায়িত্ব নেন। ২০১৭ পর্যন্ত প্রোটিয়াদের কোচের দায়িত্বে ছিলেন তিনি। বাংলাদেশ দলের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি এবং বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট তার কোচিং প্যানেলে কাজ করেছেন।

শেয়ার করুন