উত্তরমেরুতে ওয়াইফাই সংযোগ পাবেন এমিরেটস যাত্রীরা

সিলেটের সকাল ডেস্ক :: যুক্তরাষ্ট্রগামী এমিরেটস যাত্রীরা অদূর ভবিষ্যতে উত্তর মেরু ও আর্কটিক সার্কেলের উপর দিয়ে উড্ডয়নকালে ওয়াই-ফাই, মোবাইল সংযোগ এবং লাইভ টিভি সুবিধা পাবেন। এ লক্ষ্যে ইনমারস্যাটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে এমিরেটস। দুইটি উপবৃত্তাকার অরবিট স্যাটেলাইটের সাহায্যে উত্তর মেরু অঞ্চলকে ২০২২ সালের মধ্যে কভারেজের আওতায় আনা হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমিরেটস জানায়, বর্তমানে এমিরেটসের প্রতিটি উড়োজাহাজে ওয়াই-ফাই, ভয়েস ও এসএমএস সুবিধা রয়েছে। তবে মেরু অঞ্চলের উপর দিয়ে ভ্রমণের সময় উড়োজাহাজের সঙ্গে সংযোগকারী অধিকাংশ স্যাটেলাই জিও-স্টেশনারী এবং ইকুয়েটরের উপর অবস্থিত এবং পৃথিবীর উত্তর মেরুর উপর দিয়ে উড্ডয়নকালে বক্র ভূপৃষ্ঠের জন্য উড়োজাহাজের এন্টিনাগুলো স্যাটেলাইটের সঙ্গে সংযুক্ত হতে পারে না। ফলে যুক্তরাষ্ট্রগামী এমিরেটস যাত্রীরা সর্বোচ্চ ৪ ঘণ্টার জন্য এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

এই সমস্যাটি মোকাবেলার লক্ষ্যে এমিরেটস ইনমারস্যাটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। দুইটি উপবৃত্তাকার অরবিট স্যাটেলাইটের সাহায্যে উত্তর মেরু অঞ্চলকে ২০২২ সালের মধ্যে কভারেজের আওতায় আনা হবে। নতুন এই স্যাটেলাইটগুলো স্থাপনের ফলে এমিরেটস যাত্রীরা মেরু অঞ্চলের উপরে লাইভ টিভি দেখারও সুযোগ পাবেন।

বর্তমানে এমিরেটসের মোট ১৭৫টি উড়োজাহাজে- সকল বোয়িং ৭৭৭ এবং নির্দিষ্ট কিছু এয়ারবাস এ৩৮০তে লাইভ টিভি দেখার সুবিধা রয়েছে। এমিরেটসের সকল উড়োজাহাজে ওয়াই-ফাই সংযোগ রয়েছে এবং সকল শ্রেণির যাত্রীরা ২০ এমবি সৌজন্যমূলক ওয়াই-ফাই ডাটা অথবা দুই ঘণ্টার জন্য সীমাহীন ম্যাসেজ অ্যাপ সুবিধা পেয়ে থাকেন।

শেয়ার করুন