আগস্ট শোকের মাস স্বীকার করলেন মেয়র আরিফ!

সিলেটের সকাল রিপোর্ট :: বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে দ্বিতীয় বারের মতো সিলেট সিটির মেয়র নির্বাচিত হন আরিফুল হক চৌধুরী। রোববার নগরীর দরগা গেটের একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলন করে দ্বিতীয় মেয়াদের প্রথম বাজেট পেশ করেন তিনি। ২০১৯-২০ অর্থ বছরের জন্য ৭৮৯ কোটি ৩৮ লক্ষ ৪৭ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। ঘোষিত বাজেটে আয়ের সমপরিমাণ ব্যয়ও ধরা হয়েছে।

বাজেট বক্তৃতার শুরুতেই তিনি ‘আগস্ট মাস বাংলাদেশে শোকের মাস’ বলে স্বীকার করেন। যদিও তার দল বিএনপি এ মাসকে শোকের মাস হিসেবে স্বীকৃতি দিতে নারাজ। একই সাথে এ মাসের ১৫ আগস্ট দলটির চেয়ারপার্সন খালেদা জিয়ার জন্মদিনও পালন করে আসছে তারা। তবে, এ থেকে ব্যতিক্রম ভূমিকা পালন করছেন সিসিক মেয়র আরিফ। তিনি শোকের মাস হিসেবে স্বীকার করার পাশাপাশি  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বাধীনতার মহান স্থপতি উল্লেখ করে তাঁকেও স্মরণ করেছেন তার বাজেট বক্তৃতায়।

বাজেট বক্তৃতার শুরুর দিকে তিনি বলেন, ‘উল্লেখ করা প্রয়োজন যে, আগস্ট মাস বাংলাদেশে শোকের মাস হিসেবে পালিত হয়। কারণটাও সকলেরই জানা আছে। বহু ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই মাসেই নির্মমভাবে নিহত হয়েছিলেন। তাঁর এবং ঐদিনে তাঁর স্বজন ও পরিজনদের মধ্যে যারা নিহত হয়েছিলেন তাঁদের রুহের মাগফেরাত কামনা করছি এবং তাঁদের স্মৃতির প্রতি সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা ও সমবেদনা জ্ঞাপন করছি।’

তিনি বক্তৃতায় সিলেটের যেসব বিশিষ্টজনেরা গত এক বছরে ইহজগত ত্যাগ করেছেন তাদের স্বজনদের প্রতি সহানুভূতি ও শ্রদ্ধা জ্ঞাপনও করেন।

এদিকে বাজেট বক্তৃতায় আরিফের পরনে ছিল সাদা রঙের পাঞ্জাবী। এসময় তার বুকের বাঁ দিকে পিনআপ করা ‘ধানের শীষ’ শোভা পাচ্ছিল। যা সকলেরই দৃষ্টি কেড়েছে। তিনি বুকে ধানের শীষ দিয়ে রাখলেও মুখে বঙ্গবন্ধুকে স্মরণ করায় উপস্থিত সকলের মাঝে আলোচনার খোরাকে পরিণত হয় তা।

উল্লেখ্য, আরিফুল হক চৌধুরী বর্তমানে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য। গত ১৫ আগস্ট সিলেট সিটি কর্পোরেশনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। এ অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন মেয়র আরিফুল হক চৌধুরী।

আরও পড়ুন- সিসিকের ৭৮৯ কোটি টাকার বাজেট ঘোষণা

শেয়ার করুন