শাবিতে সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু

শাবি প্রতিনিধি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে শুরু হয়েছে ‘আল আরাফাহ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০১৯’-এর আঞ্চলিক পর্বের রেজিস্ট্রেশন। বিশ^বিদ্যালয়ের অন্যতম বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র সহযোগিতায় আগামী ২৬শে জুলাই, শুক্রবার সিলেটে অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

অলিম্পিয়াডে অংশগ্রহণ করার জন্য ২৪ জুলাই এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। বিশ^বিদ্যালয়ের অর্জুনতলায় বিজ্ঞানের জন্য ভালোবাসার টেন্টে সকাল ১০টা হতে বিকাল ৫টা পর্যন্ত রেজিস্ট্রেশন করতে পারবে।

শিক্ষার্থীরা চারটি ক্যাটাগরিতে অংশ নিতে পারবে: (১) প্রাইমারী: তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি (২) জুনিয়র: ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি (৩) সেকেন্ডারি: নবম ও দশম শ্রেণি (৪) বিশেষ (একাদশ ও দ্বাদশ শ্রেণি, যাদের জন্ম ১ জানুয়ারি ২০০৪-এর পরে)। রেজিস্ট্রেশনের জন্য স্কুলের পরিচয়পত্র বা মাসিক বেতনের রশিদ দেখাতে হবে। সিলেট বিভাগের যেকোন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরে দেশের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের প্রতি ভালবাসা বৃদ্ধি ও বিজ্ঞান গবেষণায় উৎসাহী করার জন্য বেশ কিছু উদ্যোগগুলোর একটি বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড। বিশ্বের মাধ্যমিক পর্যায়ের অনুর্ধ্ব-১৫ বছরের শিক্ষার্থীদের জন্য আয়োজিত হয় বিজ্ঞানের প্রতিযোগিতা আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)। আন্তর্জাতিক এই অলিম্পিয়াডের শুরু ২০০৪ সালে। আইজেএসও-এর বিশ্ব আসরে বাংলাদেশ দল ২০১৫ সালে ১টি ব্রোঞ্জ পদক, ২০১৬ সালে ৩টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জ , ২০১৭ সালে ১টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জ পদক ও ২০১৮ সালে ২টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্চ অর্জন করে।

২০১৫ সাল থেকেই আইজেএসও-এর বাংলাদেশ দল নির্বাচনের জন্য আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এবার হতে যাচ্ছে বিডিজেএসও-এর পঞ্চম আয়োজন। এ বছর মোট ৮টি জেলায় আঞ্চলিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। আঞ্চলিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বিজয়ীরা ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশ নেবে। সেখান থেকে বাছাইকৃতদের ক্যাম্প ও পরীক্ষার মাধ্যমে নির্বাচিত ছয়জন এ বছর কাতারে অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

শেয়ার করুন