লাউয়াছড়া’য় ‘সংক্ষুব্দ নাগরিক বন্ধন’

শ্রীমঙ্গল প্রতিনিধি :: বন্যপ্রাণী গবেষণার নামে আন্তর্জাতিক চোরাচালান প্রতিহত করার দাবিতে শুক্রবার (১২ জুলাই) লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশ মুখে ‘সংক্ষুব্ধ নাগরিক বন্ধন’ কর্মসুচি পালন পালিত হয়।

সংক্ষুব্ধ নাগরিক আন্দোলন নামের একটি সামাজিক সংগঠন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলাস্থ লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশপথে বেলা ১১ ঘটিকায় এই কর্মসুচি পালন করে।

মানববন্ধন কর্মসূচী চলাকালে এর আয়োজক সংক্ষুব্ধ নাগরিক আন্দোলনের নেতা সুপ্রজিৎ তালুকদার বলেন, সাম্প্রতিক সময়ে সিলেট বিভাগের বিভিন্ন বনাঞ্চল থেকে বিপন্ন প্রজাতির বন্যপ্রাণী পাচার করছে সংঘবদ্ধ একটি পাচারকারী দল । যাদেরকে চিহ্নিত করা কঠিন । এই অবস্থায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের জীব-বৈচিত্র্যকে বিপন্ন করে গবেষণার নামে যথাযথ অনুমোদন ছাড়া দেশী-বিদেশী অনুপ্রবেশকারীদের তথ্য গণমাধ্যমে প্রকাশিত হয়েছে । এদের মধ্যে বন্যপ্রাণী নিয়ে ইতিপুর্বে আটক হওয়া জনৈক প্রশ্নবিদ্ধ ব্যাক্তির সংশ্লিষ্টতা উদ্বেগের । যা সিলেট বিভাগের প্রকৃতি ও পরিবেশপ্রেমী নাগরিকদের সংক্ষুব্ধ করেছে । এ অবস্থায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের জীব-বৈচিত্র্যকে বিপন্ন করে বন আইনে অভিযুক্ত দেশী-বিদেশী অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে রাষ্ট্র বিরোধী মামলা হওয়া উচিৎ ।

কর্মসূচীতে অংশ নেয়া বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।

শেয়ার করুন