লন্ডনে ছান্দসিকের আন্তর্জাতিক বাংলা আবৃত্তি উৎসব পহেলা সেপ্টেম্বর

সিলেটের সকাল ডেস্ক :: আগামী ১ সেপ্টেম্বর লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক বাংলা আবৃত্তি উৎসব। আবৃত্তি সংগঠন ছান্দসিকের উদ্যোগে পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে দিনব্যাপি এই উৎসবের আয়োজন করা হয়েছে। যুক্তরাজ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য এই উৎসবে বাংলাদেশ, ভারত, আমেরিকা, ফ্রান্স এবং লন্ডনসহ বিশ্বের বিভিন্ন দেশের আবৃত্তি শিল্পীরা অংশ নেবেন।

ছান্দসিকের প্রতিষ্ঠাতা ও উৎসব আহ্বায়ক মুনিরা পারভীনের সভাপতিত্বে উৎসবকে সফল করার লক্ষ্যে গত মঙ্গলবার সংগঠনের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় উৎসব অনুষ্ঠানকে সফল করতে নানান কর্ম পরিকল্পনা নির্ধারন করেন সংশ্লিস্টরা।

মুনিরা পারভীন জানান, উৎসবে গদ্যপদ্যের আবৃত্তি ও পাঠ, বাচিক শিল্পী সম্মাননা, শিশুদের আবৃত্তি প্রতিযোগিতা এবং স্মারক প্রকাশের মধ্য দিয়ে এই আয়োজনকে স্বার্থক কওে তোলার ব্যাপারে সংগঠনের পক্ষ থেকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বাংলা সাহিত্যের ছন্দপ্রভাকে বিশ্বপ্রাণে ছড়িয়ে দেওয়ার প্রত্যয় থেকেই আমাদের এই উদ্যোগ। আয়োজনকে স্বার্থক করতে সকল আবৃত্তি শিল্পী এবং আবৃত্তি অনুরাগীদের সর্বাত্মক সহযোগিতা কামনা করেছেন মুনিরা। তাঁর মতে, সকলের সম্মিলিত প্রচেষ্টাই পারে আমাদের আয়োজনকে স্বার্থক করে তুলতে।

তিনি বলেন, বাংলা ভাষাকে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ভাষা হিসেবে প্রতিষ্ঠা করতে এবং নতুন প্রজন্মকে বাংলা সাহিত্যের প্রতি আকৃষ্ট করতেই এই উদ্যোগ গ্রহন করা হয়েছে। এখন থেকে নিয়মিত এই উৎসবের আয়োজন করা হবে।

শেয়ার করুন