বন্যায় সিলেটের সাড়ে ৭ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

ক্ষতির শিকার সাড়ে তিন লাখ মানুষ

সিলেটের সকাল রিপোর্ট :: পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টির কারণে বন্যার কবলে পড়ে সিলেট জেলায় সাড়ে ৭ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকার সিলেটের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। এর মধ্যে ৬ হাজার ৪৫৬ টি ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত এবং ৯৯৫টি ঘরবাড়ি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার বিকলে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। তিনি এসময় বলেন, পানি কমতে শুরু করায় নতুন করে এলাকা প্লাবিত হওয়ার শঙ্কা নেই । তবে এখনো পানিবন্দি আছে প্রায় ৩ লাখ মানুষ। ৭৯টি প্রাথমিক বিদ্যালয় ও ৮১টি উচ্চ বিদ্যালয়ের পাঠদান বন্ধ রয়েছে।

তিনি বলেন, ১৩টি উপজেলায় ১৯০টি আশ্রয় কেন্দ্রের মধ্যে ২ টি আশ্রয় কেন্দ্রে ৫১টি পরিবার আশ্রয় নিয়েছেন। বন্যা কবলিতদের জন্য ৬শ মেট্রিক টন চাল ও ৮লক্ষ টাকা বরাদ্ধ দেয়া হয়েছে। ইতিমধ্যে ২৪৬ মেট্রিক টন চাল ও নগদ ৪লক্ষ টাকা বিতরণ করাও হয়েছে। এছাড়া তিন হাজার প্যাকেট শুকনো খাবারও বিতরণ করা হয়েছে।

তিনি বলেন, বন্যার্তদের চিকিৎসা দিতে সিভিল সার্জনের তত্ত্বাবধানে ১৪০টি মেডিকেল টিম কাজ করছে। তাছাড়া পানি বিশুদ্ধ করণের জন্য ৫৭ হাজার পিস ট্যাবলেট বিতরণ করা হয়েছে। আরও দেড় লাখ পিস ট্যাবলেট মজুদও রয়েছে।

বন্যায় ১৫টি স্থানে ২৪৫ মিটার বাঁধ ভেঙ্গেছে আর আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে ৫ কিলোমিটার মিটার। জেলায় আউশ, রোপা আমন,বীজতলা সহ ৩৮৬৬ হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে। পানি না কমা পর্যন্ত আক্রান্তদের সব ধরনের সহায়তা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

শেয়ার করুন