বন্যার্ততের আশ্রয় দিকে স্কুল-কলেজ খোলা রাখার নির্দেশ

সিলেটের সকাল ডেস্ক :: ভারি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে দেশের বিভিন্ন স্থানে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। বন্যাজনিত কারণে সরকারি-বেসরকারি স্কুল-কলেজ সার্বক্ষণিক খোলা রেখে সেগুলোতে বন্যার্তদের আশ্রয়ের ব্যবস্থা  নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) মো. শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশ সোমবার মাধ্যমিক ও শিক্ষা অঞ্চলের পরিচালক, সংশ্লিষ্ট স্কুল-কলেজ প্রধান, জেলা ও উপজেলা শিক্ষা অফিসারকে পাঠানো হয়েছে।

আদেশে বলা হয়, ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে দেশের বিভিন্ন স্থানে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। বন্যাকবলিত ও দুর্যোগপূর্ণ এলাকাগুলোর জনসাধারণের জানমালের নিরাপত্তার স্বার্থে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরাধীন সরকারি-বেসরকারি স্কুল-কলেজ সার্বক্ষণিক খোলা রেখে সেগুলোতে বন্যার্তদের আশ্রায়নের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

‘দুর্যোগপূর্ণ এলাকাগুলোর সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের দেখভাল করতে হবে। প্রতিষ্ঠান প্রধানরা নিজ নিজ প্রতিষ্ঠানে সার্বক্ষণিক অবস্থান করে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের সঙ্গে সমন্বয় করে পরিস্থিতি মোকাবিলা করবেন।’ এসব বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনাসহ সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য প্রতিষ্ঠান প্রধানরা নিজ নিজ প্রতিষ্ঠানে একটি নিয়ন্ত্রণ কক্ষের ব্যবস্থা করবেন বলে আদেশে বলা হয়েছে।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন) ফোন ৫৫৫১৩০ মোবাইল: ০১৭১৫৫৮৮৪২০ এবং উপ-পরিচালক (এইচআরএম) ফোন: ৯৫১৩১১১ মোবাইল: ০১৭১১১১১১৯ কে অবহিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

শেয়ার করুন