সিলেটে এইচএসসিতে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

সিলেটের সকাল রিপোর্ট :: এবারের এইচএসসি পরীক্ষায় সিলেটে পাসের হার ৬৭ দশমিক ০৫ শতাংশ। যা গতবার ছিল ৬২ দশমিক ১১ শতাংশ। গতবারের চেয়ে এবার পাসের হার বেড়েছে ৪.৯৪ শতাংশ।

সিলেট মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

সিলেটে পাসের হারের মতো বেড়েছে জিপিএ-৫ও। গতবারের চেয়ে সিলেট শিক্ষা বোর্ডে এবার ২২১ জন শিক্ষার্থী জিপিএ-৫ বেশি পেয়েছে। এবারের জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা হলো ১০৯৪ , যা গতবার ছিল ৮৭৩ জন।

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল আজ বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার কিছু পর প্রধানমন্ত্রী ডিজাটিল পদ্ধতিতে প্রকাশ করেন।

পরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফলাফল তুলে ধরে জানান, ১০টি সাধারণ বোর্ডের অধীনে পাসের ৭৩.৯৩। সারাদেশে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৪৭ হাজার ৫৮৬। তিনি আরও জানান, মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮.৫৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৫৪৩ জন শিক্ষার্থী। আর কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.৬২ শতাংশ।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫ জন। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন। মাদ্রাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ জন এবং কারিগরিতে এইচএসসি (বিএম) পরীক্ষার্থী ১ লাখ ২৪ হাজার ২৬৪ জন।

গত ১ এপ্রিল ’১৯ তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২১ মে। এবার দুই হাজার ৫৭৯টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন